দীনবন্ধু
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

মানুষ বড়ই শৌখিন প্রাণী।
কত রকম বিচিত্র যে তার শখ-
কেউ ডাক টিকিট সংগ্রহ করে
কেউ প্রাচীন মুদ্রা
কেউ আবার ফুল, পাতা, পাখির পালক-
মানুষের সবচেয়ে বড় শখ হল বেঁচে থাকা, সুখে থাকা-
বেঁচে থাকার জন্য শুধু জল, খাদ্যই কি যথেষ্ট?
প্রয়োজন একটু ভালোবাসা, বন্ধুর হাত-
কেউ-কেউ আবার বন্ধু সংগ্রহ করে
ডাক টিকিট, মুদ্রার মতই-
মনে-মনে ভাবে,
"আমার আর দুঃখ কি, কষ্ট কি!
আমার সংগ্রহে আছে একশটির বেশি নতুন বন্ধু!"
বাস্তবে যখন প্রয়োজন হয় একটি মাত্র উষ্ণ হাতের স্পর্শ,
তখন কেউ কোথাও নেই-
ঘর ভর্তি শৌখিন আসবার পত্র, ফুলদানি সাজানো আছে যেমনকার তেমন-
মানুষ তাহলে বেঁচে আছে কি করে!
ভালো আছে কি করে!
শুধু কি তার বিচিত্র শখ নিয়ে?
কে আছে মানুষের প্রকৃত বন্ধু?
কথায় আছে, কেউ থাকুক না থাকুক-
একজন আমাদের পাশে আছে,
একজন আমাদের ভালোবাসে-
তার নাম দীনবন্ধু!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।