ভুলে যাওয়া সহজ নয়
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

ভুলে যাওয়া সহজ নয়,
যখন ভুলে যাওয়াটা ভুলে যাবার জন্য হয়।
পাপ যদি ইচ্ছাকৃত অনিচ্ছাকৃত দুই শ্রেনীভূক্ত হয়-
ভুলে যাওয়া কি একটা পাপ?-অপরাধ?
তোমার কথা ভুলে যাবার জন্য ঈশ্বরের কাছে ক্ষমা চাইলে, তিনিও ক্ষমা করবেন কি না জানি না!
এ তো আমার ইচ্ছাকৃত ভুল-
তাহলে কি তোমার কাছে ক্ষমা চাইবো?
কিন্তু কেনো চাইবো?
আমি তো ভুলে যাইনি--
তোমাকে ভুলে যাবার চেষ্টা করছি মাত্র।
তোমাকে ভুলে যাবার জন্য আমি আজকাল নেশা করি!
শুনে বিশ্বাস হচ্ছে না?
সারারাত জেগে থাকি,
গ্লাস-গ্লাস কবিতার মদ করি পান-
সে এক অদ্ভূত নেশা!
সেই নেশায় আচ্ছন্ন হয়ে সত্যি ভুলে যাই আমার অস্তিত্ব, আমার নাম-
কিন্তু ভুলতে পারি না তোমাকে, তোমার ভালোবাসার স্পর্শকে-
তারা আমাকে চাবুকের মত আঘাত করে।
তুমি ভুলে যেতে পারো, সময়ের নিয়মে দূরে যেতে পারো-
সে তো তোমার অনিচ্ছাকৃত ভুল!
তার জন্য লজ্জিত হবার কিছু নেই-
আমি যে এখন ইচ্ছে করেই তোমাকে ভুলে যেতে চাইছি,
কিন্তু পারছি না!
ভাবছি মদের সঙ্গে মেশাবো তোমার ভালোবাসার বিষ-
তাতে যদি কিছু কাজ হয়।
তবু ভয় করে, মৃত্যুও কি যথেষ্ট তোমাকে ভুলে যাবার জন্য?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।