কবি ও তার প্রেমিকার জন্মদিন পালন
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

আমাদের প্রথম দেখা হওয়াটা ছিলো অনাড়ম্বর-
পথ চলতে হঠাৎ কারোর সাথে চোখে-চোখ পরার মত।
আমাদের প্রথম কথা বলা সম্ভব হয়েছিলো এক বিক্ষোভ কর্মসূচির কারণে-
দাবি আদায়ের মধ্য দিয়ে।
আমাদের পরিচয়টা উদযাপন করার জন্য তুমি ছাড়া আর কোন বড় উপলক্ষ্য কি ছিলো?
তোমার জন্মদিনের চেয়ে আর কোন বড় আনন্দ উৎসব হয়ত আমাকে তোমার কাছে আনতে পারতো না।
১৮ ফেব্রুয়ারী ছিলো তোমার জন্মদিন-
সেদিন ছিল এক কবিরও জন্মদিন,
যে কবি আমাকে ভালোবাসতে শিখিয়েছিল- রূপসী বাংলাকে।
যে কবি আমাকে কবিতা লিখতে শিখিয়েছিল।
হাজার বছর ধরে আমিও যে পথ হেঁটে চলেছি পৃথিবীর পথে,
আমিও ক্লান্ত--
আমাকে দু-দন্ড শান্তি দিয়েছিলে তুমি- নাটরের বনলতা সেন?
তোমার জন্মদিনে কি কবি জীবনানন্দ পেরেছিলেন একটা কবিতা উপহার দিতে?
আমার সৌভাগ্য আমি তা পেরেছি-
তোমার জন্মদিন পালনের মধ্য দিয়ে আমিও শুভেচ্ছা জানিয়েছিলাম আমাদের প্রাণের কবিকে।
আমার কবিতার মধ্য দিয়ে তুমিও হাজার-হাজার বছর বেঁচে থেকো, সুখে থেকো-
আমার বনলতা সেন!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।