চেনা-চিনি
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৫-২০২৪

চুপটি ক'রে থাকলে ব'সে
খোঁড়া কী চেনা যায়?
চোখ বুজলে অন্ধ কে-যে
চেনা তো বড়ো দায়।

আগুন দেখে লোহা চিনি
মেজাজ দেখে লোক,
মায়া কান্না থাকলে চোখে
যায় কী চেনা শোক?

বাচাল লোকের কথায় চিনি
ওড়ায় কথার ফানুস,
টাকার গন্ধে ঠিক চেনা যায়
হাড় কিপটে মানুষ।

দয়ার সাগর বলি যাকে
কথায়-কাজে চিনি,
ধূর্ত মানুষ রং বদলায়
ঠকায় প্রতিদিনই।

পেটুক মানুষ যায় তো চেনা
দেখলে ভুরি ভোজ,
আমার আমিকে চিনতে গিয়ে
হোঁচট খাই যে রোজ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।