খুন বা একটি রংহীন কবিতার জীবনালেখ্য
- মাসুদ কায়সার - বেগবতী বহমান ১৭-০৫-২০২৪

সে-খুন বা একটি রংহীন কবিতার জীবনালেখ্যদিন তুমি খুব সেজেছিলে—
ঠোঁটে মেখেছিলে গোলাপি লিপস্টিক,
চোখে এঁকেছিলে মায়ার কাজল,
কাঠবেলি জড়িয়েছিলে চুলের খোঁপায়,
কপালের মাঝখানে দিয়েছিলে লাল টিপ,
আলতায় রাঙিয়েছিলে পায়ের কিনারা,
পরেছিলে রিনিঝিনি নিনাদিত নূপুর,
শরীরে ছড়িয়েছিলে ফরাসি সুগন্ধি।

সে-দিনই এসেছিল এক ঝড়ের পূর্বাভাস,
তারপর একসময় উঠেওছিল সেই ঝড়।

তখন তোমার—
ঠোঁটের লিপস্টিক আশ্রয় নিয়েছিল অন্যললাটে,
লেপ্টে গিয়েছিল চোখের কাজল,
এলোমেলো হয়েছিল খোঁপাবাঁধা চুল,
লাল টিপটিরও কোনো হদিস মেলেনি,
আলতার রঙে মাখামাখি হয়েছিল বিছানার শুভ্র চাদর,
নূপুরের রিনিঝিনি ছাপিয়ে শোনা গিয়েছিল বাক-বাকম,
সুগন্ধির সুবাস মিলিয়ে গিয়েছিল নোনা জলের ঘ্রাণে।

তখন তুমি ব্যস্ত ছিলে মোহনিয়া হিসেবনিকেশে,
ছিলে অনাহূত নতুন প্রাণের কথা ভুলে—পরিহাসে।

সে-দিনই ছিল এক নব-উত্থানের দিন—
মাথা চাড়া দিয়ে উঠেছিল একবিন্দু জলীয় দ্রবণ;
একসময় তাতে দেখা দিল—প্রাণের স্পন্দন।

পৃথিবীর রূপ তুমি দেখাতে চাওনি তারে,
কলঙ্ককালিমা লুকোলে আঁধারে।
খুন করলে মিথ্যে লালসার অনুরাগে;
তাই, আমার মৃত্যু হলো জন্মেরও ছয় মাস আগে!

০৮ আগস্ট ২০১৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।