শুভ নববর্ষ ১৪২৩
- নীললোহিত গৌতম - "কবিতা আজ ও আগামি" কাব্য সংকলন ১৭-০৫-২০২৪

প্রতিবছর ক্যালেন্ডারের পাতা ওলটাতে-ওলটাতে যখন ক্লান্ত
একটা নতুন বছরের অপেক্ষায় কেটে যায় বছরের পর বছর,

হঠাৎ সেদিন; আমরা যখন শাহবাগের পথ ধরে হেঁটে যাচ্ছিলাম রমনা পার্কের দিকে
মনে হল, তোমাকে নতুন করে খুঁজে পেয়েছি
আজকের সূর্য নতুন আলোর বার্তা নিয়ে দগ্ধ করছে মন
মনে হল, তুমি নতুন কেউ?
পরিচিত পথ-ঘাট আবার নতুন করে সেজে উঠেছে
পথে অগণিত ছেলে-মেয়ে চলেছে আমাদের মতই পাশাপাশি

সারাজীবন মানুষকে কাছে পাওয়া যদি এতটাই সহজ হতো!
বড় ইচ্ছে হল, তোমাকে নতুন করে সাজাই—
বেলফুলের মালা ও গোলাপের মুকুট কিনলাম তোমার জন্য
ফুল যে গাছে নয়, মানুষের মনের মাটিতে সবচেয়ে সুন্দর মানায়, আগে তা বুঝিনি
বুঝেছিলাম, তোমার মুখের দিকে চেয়ে
মেয়েরা সেজেছিলো নতুন শাড়িতে, আর ছেলেরা পাঞ্জাবীতে
মনে হল, আজ কোনও উৎসব
পথে কত আনন্দ ছড়ানো ছিল
ছোটদের খেলনা ও হাসিতে মেলা উপছে পড়ছিল
সব কষ্ট ভুলে দুহাতে তাদের কুড়াতে-কুড়াতে চললাম,

কিন্তু এই উৎসবের উপলক্ষ্য কি কারোর কাছে জানতে হয়নি
এই আনন্দের মুহূর্ত ছেলে ও মেয়েদের গালে জল রঙে আঁকা ছিল
"শুভ নববর্ষ ১৪২৩"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।