নীল জর্জেটের শাড়ি
- নীললোহিত গৌতম - "কবিতা আজ ও আগামি" কাব্য সংকলন ১৭-০৫-২০২৪

কখনো কিছু চাওনি বলে বড় অভিমান ছিল,
মনে-মনে কত উপহারই তোমার জন্য কল্পনা করেছিলাম।
কানের দুল, গলার হার, কিংবা ঘর সাজানোর সমগ্রী
যে কোনও কিছুই চাইতে পারতে,
কিন্তু এসব কিছুই চাওনি—
চাইলে একটা নীল রঙের জর্জেটের শাড়ি।

তুমি যে মনে-মনে আকাশের স্বপ্ন দেখতে,
আকাশ হওয়ার কথা ভাবতে
আমি কোনদিনও ভাবিনি!
একটা নীল শাড়ি তোমার শরীরের লজ্জাকে ঢেকে, তোমার রূপকে ফুটিয়ে তুলবে নিলীমায়
যেমন প্রভাতে সূর্যের আলো অন্ধকারকে ঢেকে ছড়িয়ে পরে সমস্ত জগতে।
তুমি খুব সুখী হবে শাড়িটা পরে
আমি তোমাকে শরতের শুভ্র আকাশ ভেবে অবাক দৃষ্টিতে চেয়ে থাকবো সারাদিন—
আমার এই পাগলামী দেখে তুমি হাসবে?
তোমার হাসিই কাশফুল হয়ে ফুটবে নদীর ধারে..
জীবনে যেটুকু মুক্তির আনন্দ, সেবুঝি আকাশে
পাখিরা সেই আনন্দে উড়ে বেড়াতে পারে, আমরা পারি না।

তুমি পাখির মতো মুক্ত হতে চেয়েছিলে?
তোমার ওড়ার জন্য একটা আকাশের প্রয়োজন ছিলো
তাই তুমি আমার কাছে চাইলে- নীল শাড়ি?
এ তো সহজ কাজ নয়
এখন একটা আসমানী শাড়ি আমি কোন দোকানে খুঁজে পাবো?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।