বৃষ্টি
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৫-২০২৪

বৃষ্টি এসো তোমার আশায় আছি
বৃষ্টি এসো শুষ্ক মাটি যাচে,
খাল বিল মাঠ মলিন গাছের পাতা
তুমি এলেই নতুন ক'রে বাঁচে।

পথের ধূলো গরম হাওয়ায় মিশে
গরম হাওয়ায় ঝলসে দিচ্ছে দেহ;
কচি-কাঁচা পশু পাখি যতো
কষ্ট মনে, স্বস্তিতে নেই কেহ।

তাপের চোটে দেহের ত্বকও কাঁদে,
মেঘ কাঁদলে বেশি খুশি হতাম;
ঝম ঝম ঝম বৃষ্টি পড়তো যদি
নৃত্য-পটু ময়ূর আনতে যেতাম।

বৃষ্টি ফোঁটায় মনটি নরম হ'লে
বৃষ্টি ফোঁটায় ফুটতো মুখের হাসি,
ইচ্ছা মতো বলতে পারি তখন
বৃষ্টি তোমায় বড্ড ভালোবাসি।

সাদা আকাশ মানায় নাতো মোটে
মেঘলা আকাশ তোমার অলংকার
গুরু গুরু গর্জন শুরু হ'লে
বলতে হেসে- 'সত্যি চমৎকার'।

বৃষ্টি তোমার নাগাল কতো দূর
তানসেনকে দাওয়াত দিতে হবে?
সুরের সাধক তোমায় আনে যদি
সত্যি তুমি ভীষণ আদর পাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।