শ্রমিক
- হাসানুল করিম ১৭-০৫-২০২৪

পৃথিবীর সহস্র কোটি মানুষ প্রতিটি প্রত্যুস দিবস রাত
গড়ে চলেছ মানুষের পৃথিবী মানুষের বুনিয়াদ
গড়েছ সভ্যতা-নগর-রাজপথ-ইমারাত
পৃথিবীর বিস্তৃত রাজপথ লেগে আছে কোন না কোন শ্রমিকের ঘর্মাক্ত হাত;
কাক ডাকা প্রভাত
বিনিদ্র রাত
অবিনাশী পেশির খন্ডিত মাংসপিন্ডের ভাঁজে ভাঁজে পৃথিবী গড়ার দীপ্ত অঙ্গীকার
তবুও তোমার জন্য রক্ষিত কেবলই হাহাকার
কন্টকাকীর্ন পথ
লাল গালিচা নয় আজ বুকের তোরঙ্গ তোমায় বিছিয়ে দিলাম
বাসযোগ্য পৃথিবী বিনির্মাণে হাজার বছর তোমার অবিরত সংগ্রাম
দুর্দম দুঃখ দলে;
ঘাত সংঘাত ঠেলে,
আপনার ব্যথা পিছু ফেলে।

পৃথিবীর প্রতিটি ইট কাঠ পাথরে যে
ঝরিয়েছ ঘাম,
বুনিয়াদী পৃথিবীর পক্ষ হতে তোমায়
বিনম্র সালাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।