বৃষ্টির দিনে
- Md Rimon Hossen ১৭-০৫-২০২৪

হে গুনি একি পানি দিলে তুমি,
পাঁচ দিন অনাহারে আছি কোথাও পাইনা দানাপানি।
মাঠের ভরা ক্ষেত জোয়ারের দিনে,
দূরের সাদা বক গুলো দিচ্ছে হাতছানি।

হে গুনি দুবেলা দূমুঠো ভাতের জন্য-
ফসল করেছিলাম বিঘা দুই জমি।
সেখানে আজ বৃষ্টির ঘোয়ানি,
কলমিলতা জেগেছে আনেকখানি।
জানি আমি জানি প্রভু,
তুমি ক্ষতি করোনা মানি।

আজ বৃষ্টিতে সবার হয়রানি,
চুলায় আনেক দিন আগুন জ্বলেনি।
কাজের সন্ধান করেছি কোথাও মিলিনি।

আজ এ বেলা ভূবনে মিলেছে সুন্দর্যের মেলা,
এগুলো আমার নজরে পড়েনি।
বৃষ্টিতে ভিজে গিয়েছিলাম প্রয়োজন কালে-
পোশাক গুলো ভিজে গেলো জলে,
এখনও শুকায়নি।
তেনা পরে আছি দোওয়ালের আবডালে-
কোথাও যেতে পারিনি।
কলমিলতার কাছে হাসগুলো ভেসে আছে জলে,
আমি আজ অসহায় হাতগুলো আছে কপালে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।