ঘৃণা
- আবদুল্লাহ আল মামুন ১৭-০৫-২০২৪

যদি কখনো তোমরা আমায় প্রশ্ন করে বলো
আমার পরিচয় দিতে তোমাদের মাঝে,
আমি লজ্জায় মুখ গুঁজে হারিয়ে যাব তোমাদের অগোচরে
সবার অজান্তে কোন এক দূর অজানার দেশে ।

হয়তো পাবে না খুঁজে আমাকে, তোমাদের চারিপাশে
হন্য হয়ে অস্থির অলিগলি শত বিছরায়ে ।
আমি হারিয়ে যাব হাজারও অভিমান এবং অভিশাপ নিয়ে
নিজের প্রতি ঘৃণা জন্মায়ে ধিক্কার মনে বিশ্ব নিখিলে ।

যাবার বেলায় লিখে যাব আমার পরিচয়, তোমাদের হৃদয় মন্দিরে
ছোট এক টুকরো ছেড়া কাগজ কিংবা চিরকুটে ।
আমার পরিচয় পাবে তোমাদের অনুভবে আত্ম উপলব্দির টানে
আমার লেখা হাজারও কবিতার মাঝে আমাকে খুঁজে পাবে,
আবার আমাকেই খুঁজে পাবে তোমাদের জীবনের প্রতিটি প্রয়োজনে
তোমাদের পাড়া মহল্লার ছোট খাটো কোন বইয়ের দোকানে ।

শত অভিমান নিয়ে আমি হারিয়ে যাব কোন এক ক্ষণ কালে
ক্ষণ জন্মা হয়ে অনন্ত অন্ধকারে না ফেরার দেশে ।
আমার অন্ত গহিনে কিছু অভিমান অভিযোগ দুঃখ রবে
কেন পারিনি আমি তোমাদের মাঝে নিজেকে সুপরিচিত করে গড়ে নিতে ?
যদি পারতাম তাহলে তোমরা কখনো আমাকে প্রশ্ন করে বলতে পারতে না
আমার পরিচয় দিতে তোমাদের মাঝে, তাই আমি হারিয়ে যাব
তোমাদের অগোচরে কোন এক ক্ষণ কালে, ক্ষণ জন্মা হয়ে অনন্ত ঘোরে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।