স্মৃতির পাতায় বাবা
- রুবিনা মজুমদার ২০-০৫-২০২৪

সবারই তো বাবা আছে ---
বাবা বলে ডাকে সবে --
আমার বাবা হারিয়ে গেছে অচিনপুরে --
আমি বাবা বলে ডাকি কারে ?

বাবার গায়ের চাদর আর বিছানাটা -
আজো ফাঁকা পড়ে আছে ,
বাবার হাতঘড়ি , তজবি আর চশমাটা -
সুকেসে সাজানো রয়েছে ।
ও বাবা , তোমার তরে -----
আমার মনটা যায় যে পুড়ে ----
যখন আমি হেঁটে বেড়াই একেলা স্মৃতির ঘরে --- !!
বাবার মতোন এতো আপন কে আছে আর এ জগতে --- ?
বাবা তোমার মতোন এমন মধুর স্বরে কেউতো আর কাছে ডাকে না
মায়ার ও বাঁধনে ।
বাবা তুমি ছিলে বট বৃক্ষের ছায়া -
দিয়েছিলে উজাড় করে স্নেহ , মায়া , মমতা ।
সেইসব কথা মনে করে ----
আজ কাঁদি আমি স্মৃতির দুয়ারে দাঁড়িয়ে ।
তোমার সোহাগ মাখা আদর স্নেহ - কোথাও নেই এই বিশ্ব জুড়ে ।
ও বাবা , তোমার তরে ----- আমার মনটা যায় যে পুড়ে - যখন আমি হেঁটে বেড়াই একেলা স্মৃতির ঘরে !!
প্রতিটি সন্তান মানুষ করার প্রয়োজনে ,
বাবা নিত্য ভিজেছো ফুটপাতে ---
চৈত্রের খর তাপে আর বৃষ্টির জলে ।
বাবা তোমার অক্লান্ত পরিশ্রমে -
সুখচ্ছায়া হয়েছিলে সব সন্তানের জীবনে ।
বাবার মতোন ভালোবাসবে --
এমন মানুষ কোথাও নেই আর এই জগৎ জুড়ে ।
ও বাবা , তোমার তরে ----
আমার মনটা যায় যে পুড়ে ---
যখন আমি হেঁটে বেড়াই একেলা স্মৃতির ঘরে !!
পিতার স্নেহের চ্ছায়ায় রেখে আদর সোহাগ মেখে বড় করেছিলে ,
ইচ্ছে করে সেই ছেলে বেলায় আবারও যাই ফিরে ---
হাটি হাটি , পা পা করে আধো আধো বলে --
ইচ্ছে করে সেই স্নেহের আদর খাই বসে তোমার কোলে ।
ও বাবা , তোমার বিরহে ---
আমার মনটা যায় যে পুড়ে
- যখন আমি হেঁটে বেড়াই একেলা স্মৃতির ঘরে !!
বছর ঘুরে খুশির ঈদ এলে ঘরে ঘরে -
কতো আনন্দের ধারা বইতো চারিধারে ।
নিজেকে সাজাতে তুমি পুরনো টুপি , আর পায়জামা , পাঞ্জাবী দিয়ে ,
আর আমাদের জিজ্ঞেস করতে ঃ -
নতুন জামা - কাপড় লাগবো নিগো মারে ?
এবার ঈদের মার্কেটে আসা নতুন ড্রেস টা তোমাদেরই তো হবে ।
সেইসব কথা পড়লে মনে চক্ষু ভাসে শিশির জলে ,
বুকে হেমন্তের ঝরা পাতার সুর তোলে ।
ও বাবা , তোমার বিরহে --- আমার মনটা যায় যে পুড়ে ---
যখন আমি হেঁটে বেড়াই একেলা স্মৃতির ঘরে !!
প্রতি বছর রমজান আসে আবারও যায় চলে -
১৭ই রমজান( ১৪২৫ সাল আরবি) তোমায় হারিয়ে -
ভাসি চোখের জলে ----- ।
রমজান মাসটা আমার তরে ---
বিষাদ বেদনার অনলে যায় যে পুড়ে ।
সেই পোড়া ক্ষতের ব্যাথার শোক -
এই পৃথিবীর অন্য কেহ বুঝে নারে ।
ও বাবা তোমার বিরহে ---
- আমার মনটা যায় যে পুড়ে ---
যখন আমি হেঁটে বেড়াই একেলা স্মৃতির ঘরে ।
যেথায় থাকো বাবা , যতোই দূরে - কোন সে অচিনপুরে ?? তোমার আত্মার মাগফেরাত কামনা করি ----- আমি তোমার বাবা হারা মেয়ে !!! বাবার মৃত্যুবার্ষিকী ( ১৭ই রমজান ১৪২৫সাল আরবি) ( ২০০৪ সাল ৩ নভেম্বর ইংরেজি )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।