রাত জাগা পাখি
- Md Rimon Hossen ১৭-০৫-২০২৪

অনেক কষ্টে তৈরি করেছিলাম একি সোনার খাচা,
অনেক বছর রেখেছি যতনে কথাও পঙ্খি পাইনি।
অনেক খুজেছি তাকে,
মনের মত পাখি ধরা দেয়নি।

খুজেছি তোমায় খুজেছি,
পাখি খোজার শেষ মোহনায় নিরালয় বসে আছি।
কখন আসিবে পাখি,
দেখির তার দুই আখিঁ।

ঐখানে হলুদ ঘোমটা মুড়ি দিয়ে কে দেয় উকি?
এতো দেখি ঐ সেই পাখি,
আমার শূর্ণ খাচাকে পূর্ণ করে দিতে এসেছে একাকি।
লাজুক পাখি লজ্জাবতী মিষ্টি কথা বলে,
ভোর বেলা সে জাগিয়ে দেয় মধুর কন্ঠস্বরে।

ওরে পাখি ভালবাসার মায়াই যতন করে রাখি।
কত ভালবাসি তোকে,
বুঝলিনা তুই রাখলিনা ধরে।
তুই পাখি থাকবি একাকি!
আলুক ফুলুক মন তোর,
ফুটাবি ফুলের পাপড়ি।

মন চায় আমিও পাখি হয়ে যায়
উড়বো একসাথে দেখব নীল আকাশ কত বড় আছে।
অবুঝ পাখি বঝেনা,
আমি তারে কেন খাচায় রাখি।

মুক্ত করতে হবে পাখিটাকে,
পারবনা ছাড়তে পারবনা ভুলিতে।
আমি যে পাখির মায়ায় পড়ে গেছি।
ময়না পাখিটাকে ছেড়ে দিলাম মনের খাচা থেকে,
দেখি কত ভালবাসে আমাকে?

ভালাবাসিলে আসিবে ফিরে সোনার খাচার কোনে,
অবুঝ পাখি চলে গেল বেধে দিয়ে মায়া
স্মৃতী রেখে গেল মনের কোনে,
এখনও রাত জাগা পাখির অপেক্ষায় আছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।