চোরে চোরে মাসতুতো ভাই
- রূপক বিধৌত সাধু ১৫-০৫-২০২৪

এক চোরের হাত হইতে
অারেক চোরের হাতে,
পড়িয়াছে অাজ বাংলাদেশ
ভুলের চোরাবালিতে ।
লুটেরা সব রাজনীতিক,
সরকারি কর্মচারী;
দেশের মধ্যে চলিতেছে যে
তাহাদের জমিদারি ।
ব্যাংক-বীমা লোপাট করিয়া
করিতেছে যে পাচার,
বৈদেশ যে দ্বিতীয় বসতি
অাখের গোছাইবার!
নিরাপত্তার কথা কী অার
বলিবো এখন হায়,
সুখ-শান্তি লাপাত্তা হইলো
নানান দুর্ভাবনায় ।
আপন ঘরেও মানুষেরা
আর নিরাপদ নয়,
গুম-খুন যে প্রাত্যহিকই
চোখের সামনে হয় ।
খুনীরা করে উল্লাস আর
সরকার অসহায়,
চোর-পুলিশ খেলাধুলায়
চোরেরাই জয় পায় ।
অন্যায়-অবিচার দেখিয়া
সহিয়া গিয়াছে চোখ,
মৃত্যুই যেন কাম্য সবার
সারাইতে এ অসুখ!
খবরের কাগজ খুলিয়া
আজকাল মনে হয়,
দেশটা যে মগেরমুল্লুক
সেই বাংলাদেশ নয় ।
সবকিছু চলিয়া গিয়াছে
দুর্বৃত্তের অধিকারে,
আমরা যে নীরব দর্শক
ডুবি অকূল পাথারে!

১৯ ফাল্গুন ১৪২২ বঙ্গাব্দ
ভালুকা, ময়মনসিংহ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।