ছত্রপতি
- অলভ্য ঘোষ - পটাসিয়াম সায়ানাইড ১৭-০৫-২০২৪

আমার বৃষ্টির ওপর ভরসা ছিল ।
ওদের আকাশের ওপর আস্থা ছিলনা ।
মেঘ গুর গুর ধুলো ওরা গা ঘেঁসে বেড়িয়ে যাওয়া
ঝড় ; কাকেদের ছুটোছুটি , দোকানির সাবধানতার
তাড়াহুড়ো , শবের মাঝে থেকে আমি সিক্ত ধৌত প্রকৃতির
সন্তান নির্বিকারে এগিয়ে চলেছিলাম ছাউনিতে । জানি
বৃষ্টি আমার অপেক্ষায় । সকলে ছুটছিল বলছিল ছোটো ছোটো
না হলে মরবে । আকাশের ওপর ওরা ভরসা হারিয়েছে ।
পথ তুমি সাক্ষী আমি ছিলাম অ-সচেতন ওদের থেকে ।
জীবন বিমার প্রত্যহ প্রিমিয়াম দিই পৃথিবীর শোধনাগারে ।
সুরক্ষার ছোঁওয়া ওরা বোঝে ছাতা । আমি জানি সহস্র কোটি
ত্রিপলেও মানুষের মাথা ঢাকবে না ; ছত্রপতির বিরাগ ভাজন হলে ।
আমি যখন স্নিগ্ধ শান্ত প্রশান্তির ছোঁওয়া নিয়ে এ কবিতা লিখছি
আমার নীড়ের চারপাশে আকাশ ভেঙেছে । বৃষ্টি ভিতরে ঝরছে
অঝোর ধারায় ; কবিতার শেষ নিশ্বাস যেদিন বেড় হয়ে যাবে
সেদিনও চাঁদ- সূর্য- তাঁরা -আকাশ ছাড়া শব্দ পাবেনা কবিরা ।
আকাশ তুমি প্রসারিত ; আকাশ তুমি অসীম ; আকাশ তুমি
দিগন্তে বিস্তৃত ; ব্যাপ্ত - ব্যাখ্যা ফুরিয়ে যাবে , আস্থা '' তুমি '' ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।