ধুসর স্মৃতি
- কাজী সাকীয়ান মাহ্মুদ - অকেজো নোটবুক ১৭-০৫-২০২৪

আমি খুঁজি সেই দিনগুলি
যেদিন সবুজ ঘাসে শিশির ফোঁটা খেলছিল মণি-মুক্তোর খেলা ,
যেদিন বৃক্ষ ডালে ডালে বসেছিল পাখ-পাখালির মেলা ,
যেদিন ধূসর হাতি ভেসে বেড়াচ্ছিল নীল আকাশের তীরে ,
যেদিন ছোট্ট নুড়ি পাথর লুকিয়ে ছিল ধূলিকণার ভিড়ে ।

আমি খুঁজি সেই সোনালি বিকেল্গুলি
যে বিকেলের নরম রোদ আমায় করেছিল আলতোভাবে স্পর্শ ,
যে বিকেলের ধব্ধবে সাদা মেঘ মনে এনেছিল উৎকর্ষ ,
যে বিকেলের দুরন্ত পবন ছুটে বেড়াচ্ছিল দূর দিগন্তে ,
যে বিকেলে শিশুরা খেলা করছিল মাঠের একপ্রান্তে ।

আমি খুঁজি সেই জ্যোৎস্নাময় রাতগুলি
যে রাতের রুপালি গোলাকার চাঁদ যেন রুপালি থালা ,
যে রাতের অন্ধকার আকাশ যেন তারকা দিয়ে গেঁথেছিল জাজ্বল্যমান মালা ,
যে রাতের জোনাক পোকা বিলিয়ে দিচ্ছিল তার মিটিমিটি মায়া ,
যে রাতে চলন বিলের স্তব্ধ জলে পড়েছিল চাঁদের বুড়ির ছায়া ।

অতীতের দূরবীনে চোখ রেখে খুঁজে বেড়াই সেই সোনালি দিনগুলি ,
সেই সোনালি মুহূর্তগুলি ,
যা হারিয়ে গেছে যান্ত্রিক ধূসর ধোঁয়ায় ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

saif
১৬-০৮-২০১৬ ১৭:১৬ মিঃ

খুঁজি, আজো খুঁজি

saif
১৬-০৮-২০১৬ ১৭:১৬ মিঃ

খুঁজি, আজো খুঁজি

Kazi_Sakian_Mahmud
১২-০৮-২০১৬ ২৩:৩৫ মিঃ

ধন্যবাদ :)

rjmahin
১২-০৮-২০১৬ ২৩:২০ মিঃ

চমৎকার