কৃত্তিম সমাজ
- কাজী সাকীয়ান মাহ্মুদ ১৭-০৫-২০২৪

দেখতে পাচ্ছ ?!
ঐ যে দেখো বিষাক্ত বায়স্কোপে
আশার দুয়ারে তোমাদের কালো ছায়া পড়ে ।
তোমাদের ঐ নষ্ট হাতে স্বাধীনতার মরণ ,
বীভৎস নগরীর দূষিত মাটিতে তোমাদের চরণ ।
তোমাদের ঐ অশ্লীল হাসিতে কেঁপে উঠে সত্যের মরদেহ ,
আত্মীয়তার মাঝেও দূরে বসে থাকা দাঁড়কাকের চোখে সন্দেহ ।
তোমাদের ঐ রঙ্গমঞ্চে দেখি ধূর্ত মিথ্যের নৃত্য ,
অশুভ সব আবেগ তোমাদের নির্বোধ ভৃত্য ।

পাশবিকতার শেষ কিনারায় দাঁড়িয়ে
ভর করেছে ঘৃণার ধর্ম ,
ঘুনে-ধরা এই কৃত্তিম সমাজে
তোমার আমার নিকৃষ্ট জন্ম ।

তবুও সত্যের আলোস্নানে সিক্ত হওয়ার আশায় ,
সবকিছুই যখন কৃত্তিমতার বাক্সে বন্দি
তখন কী আর করার ?
তোমাদের দেয়া মিথ্যে আশ্বাসে স্বপ্নের ভেলা ভাসাই ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।