ভুল নক্ষত্র
- হাসানুল করিম ১৬-০৫-২০২৪

একটি নক্ষত্ররাতের মৃত্যু হলো
বিমবিশা ঘিরে ধরা লোকালয়ে এসে দাঁড়িয়েছে
অনিকেত প্রান্তর
ঘুমঘোর আড়ষ্ঠতা থেকে জেগে উঠার ডাক ছিলো
অথচ গভীর অরণ্যের আদিম গুহায় নিয়ে গেলো মৃত্যু বর্বরতা...
যেখান থেকে আলোর যাত্রা শুরু তার ঢের বেশি পেছনে
যেখানে হায়নার নাম হেমোসেপিয়েন্স
যেখানে মানবিক মূল্যবোধের সুঠম সৌষ্ঠব গড়ে উঠেনি
তবে আয় সবটুকু কলিজা ছিঁড়ে খা
আয় মানবিক বোধ টুকু লুট করে নিয়ে যা

নাবিক, আজ সমস্ত নক্ষত্রের মৃত্যু হোক
নিভে যাক ভুল আলোর বাতিঘর
ভুলভাল নক্ষত্রে বিভ্রান্ত মানুষ
স্তম্ভিত অন্তর্দৃষ্টিই বলে দিক কোথায় গন্তব্য
কে নশ্বর কে অবিনশ্বর কেবা ঈশ্বর
মানুষের ঈশ্বর মানুষ ঠিক করে নিক
এই ঘোর অন্ধকার পেরিয়ে,
গভীর ঘন অরণ্য পেরিয়ে
শ্বাপদ শকুন পেরিয়ে কোথায় সে আলোকিত প্রান্তর অপেক্ষমান,
যেখানে ভুল নক্ষত্রের মহাপ্রয়ান রচিত হবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।