সুইসাইড নোট
- শান্ত ১৭-০৫-২০২৪

এক বুক ক্ষুদা নিয়ে,
একটি ফরাসি চুম্বনের আশায়
যে ছেলেটির মৃত্যু হলো
তার জন্য আমার খুব দুঃখ হয়

যার শেষ নিঃশ্বাস থেকে জন্ম হয় তার প্রেমিকার
তার জন্য আমার খুব মায়া হয়

আহারে! কি কষ্ট!
আমি হাতে তুলে নেই তার ৪ পৃষ্ঠার সুইসাইড নোট

মেলে ধরি প্রথম পৃষ্ঠা
একি! এসব কি লেখা এতে?
"আমার মৃত্যুর জন্য দায়ী ঈশ্বর"
ছেলেটি লিখে রেখে গিয়েছিলো এই।

মনে পরে ছেলেটি একবার ঈশ্বরকে খুন করতে চেয়েছিলো
কেননা ঈশ্বর সুবিচারক নয় (তার মতে)


অতঃপর মেলে ধরি তার সুইসাইড নোটের পৃষ্ঠা নং-২
ওমা! একি!! কিসব লেখা এতে??
"আমার মৃত্যুর জন্য দায়ী আমার স্বার্থপর বাবা-মা"
এই লেখা ছিলো ওতে।

মনে পরে যায়!
ছেলেটি একদিন বোলেছিলো সব স্বার্থপরদেরই
একদিন না একদিন উচিৎ শাস্তি পেতে হয়।
সে কি তবে সেই ব্যবস্থাই করে গেলো?


তারপর, একবুক কৌতূহল নিয়ে মেলে ধরি পৃষ্ঠা নং-৩

সেখানে লেখা ছিলো
"আমার মৃত্যুর জন্য দায়ী সমাজ"
আমার মনে পরে গেলো
সে বলেছিলো একদিন
এ অদ্ভুত সমাজে সে আর থাকবে না
হয় বদলে ফেলবে সমাজব্যবস্থা নয়ত
বেছে নেবে পবিত্র মৃত্যু।

ছেলেটি কি তবে হেরে গেলো?


কৌতূহলের বোঝা দ্বিগুণ করে আমি মেলে ধরি
পৃষ্ঠা নং-৪
এবং সেটাই ছিলো শেষ পৃষ্ঠা!
ছেলেটি জীবনের শেষ কালি দিয়ে লিখে রেখে গিয়েছিলো
"আমার মৃত্যুর জন্য দায়ী আমি এবং
আমার পুনর্জন্মের জন্য দায়ী আমার প্রেমিকা ও তার প্রাক্তন প্রেম।"

আর সে চেয়েছিল -তার কফিনের
শেষ পেরেকটি মারবে তার প্রেমিকা।
অতঃপর, তার কফিন ভর্তি লাশ
নিয়ে যাওয়া হবে শ্বশানে
এবং খুবি বিনয়ের সহিত তাকে
নিক্ষেপ করা হবে অনলে।

আর সে চেয়েছিলো, ওই অনলে পরবে
তার প্রেমিকার অশ্রুফোটা।
কেননা, প্রেমিকার অশ্রুছোয়ায়
দাহ্য ক্ষমতা বাড়ে অনলের।


আমি নিথর হয়ে দাঁড়িয়ে থাকি সেথায়, দমকা বাতাসে উড়ে যায়
তার ৪পৃষ্ঠার সুইসাইড নোট
আর, সেইসাথে উড়ে যায় আমার আত্মা
এবং আমাকে পরদিন সকালে পাওয়া যায়
সরকারি হাসপাতাল এর মর্গে।

শুনেছি, গতকাল ছেলেটির শেষ ইচ্ছে পূরণ করা হয়েছিলো।

ছেলেটি কি তাহলে মরে গিয়ে জিতে গেলো??

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।