স্বাধীনতার বিবর্তন
- আহমাদ ওয়াদুদ ১৭-০৫-২০২৪


স্বাধীনতা আমি দেখেছি ফাগুনের আগুন
ঝড়া দিনে;
দেখেছি তাকে কৃষকের ক্ষেতে সোনালী স্বপ্ন
বুনে;

আজ?
স্বাধীনতা আছে; আছে হাহাকার
সেদিনওতো ছিলো এই অনাচার।
এখনও থামেনি লাশ খেকো সেই শকুনের উল্লাস!
এখনও পথে পড়ে থাকে শত বুলেট বিদ্ধ লাশ।
এখনও দেখি বিবস্ত্রা নারী;
পথে চলে বিকিয়ে দিতে সম্ভ্রম
এখনো এদেশে শত শত নারী ধর্ষিতা হয় নয়তো কম।

কেউ কেউ বলে স্বাধীনতা নেই!
-আছো তো;
এই দেখো;
স্বাধীনতা আছে ম্যাগাজিনের প্রচ্ছদে নগ্ন
নারীর দেহে;
স্বাধীনতা আছে নাইট ক্লাব আর ভাসমান
পতিতালয়ে;
সন্ত্রাসীদের পকেট ভর্তি স্বাধীন অগ্নি-
অস্ত্র!
স্বাধীনতা দেখো রাস্তার মোড়ে জুয়ার আসর
মস্ত!
আরো স্বাধীনতা চাই?

আর কত নারীর সম্ভম
বেচে হবো বলো মোরা ক্ষান্ত?
আর কটা লাশ পড়লে তবে রাজপথ হবে শান্ত?
আর কতো নারী ধর্ষণ করে সুশীলরা হবে ক্লান্ত?
আর কতো লোক গৃহহারা করে ওরা হবে বলো শ্রান্ত?
বলতে পারো?
আর কতবার হরতাল হলে;
আর কতবার বোমা ফাটলে আবার
পাবো সে স্বাধীনতা?
কবে পাবে বলো মুক্তি এদেশ ছড়িয়ে জীবনের
বারতা?

আমরা না পেলেও;
ওরা ওস্বাধীনতা পেয়ে গেছে,
এখন কেটে-কুটে খাবে মানচিত্র।
ধর্ষিতার রক্তে দেয়াল রাঙ্গাবে
ব্যাংক ভরবে কালো টাকার স্তুপে।
ওরা স্বাধীনতা পেয়ে গেছে
পিপড়ের মতো মানুষ হত্যা করবে।
অবৈধ সন্তানকে রাস্তায় ছুড়ে ফেলবে!
ওরা তো স্বাধীন!

আমরা কি কভূ হবোনা স্বাধীন,
উঠবোনা জেগে আর কোনদিন, ভাঙতে ওদের দম্ভ?
আবার জাগতে হবে হে জাতি;
স্বাধীনতা পেতে হবে রাতারাতি গড়তে
বিজয়ের
স্তম্ভ!
[পূন:সম্পাদিত ]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।