এ কোন দূর্যোগের কবলে আমার স্বদেশ
- ফাহিম মাহমুদ আদি - পরশ পাথরের হুংকার ১৭-০৫-২০২৪

আমি আজ অস্রু সিক্ত
আমি কঠিন প্রশ্নবিদ্ধ।
এ কোন দূর্যোগের কবলে
আমার স্বর্ণময় বাংলাদেশ,
জীবনানন্দ দাসের রুপসী বাংলা
নজরুলের বাংলাদেশ
রবিন্দ্রনাথের সোনার বাংলা!!

এই দূর্যোগের কবলে আমাদের
আট বছরের বোন কোচিং-এ,
আমাদের পঞ্চাশ বছরের বৃদ্ধ মা নিজ গৃহে,
এই দূর্যোগের কবলে-
রাস্তার হিতাহিত জ্ঞানহীন নারী,
পেটের দায়ে কর্মরত দাসী,
বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তথা
আটষট্টি হাজার গাঁ।

এই দূর্যোগের অন্তরায় কারা?
আমরা ছাত্র-শিক্ষক, পথভ্রষ্ট
তথা দেশ পরিচালনার প্রধান প্রধান পদের সদস্য।

আমার বোনেরা, আমার মায়েরা
আজ ভিত, শংকিত-
বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়, মাদ্রাসায় শিক্ষা লাভে,
তারা আজ ভিত, শংকিত-
কর্মস্থানে, এমন কি নিজ গৃহে,



ধর্ষন নামক মহাপ্রলয়ের কারনে।

এর প্রতিকার কে চাইবে?
সে ও তো মগ্ন অন্তরালে,
এর বিচার কে করবে?
সে ও তো চাই এর বিনিময়ে একই কিছু।
সেই ধর্ষিতা কি সমাধান চাইবে?
শরীর বিসর্জনে পুন:ধর্ষিতা হয়ে?

আমার বোনেরা, আমার মায়েরা
এই প্রলয়ে বার বার কাবু হবে?
তা নাহলে এর ভবিষ্যৎ কি?

কেন এমন হল
আমার স্বর্ণময় বাংলাদেশ?
কেন এমন হল
ষোল কোটি মানুষের প্রিয় স্বদেশ ?
আমি অস্রু সিক্ত,
সত্যি আমি কঠিন প্রশ্ন বিদ্ধ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।