সাদা ভাত
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৪-২০২৪

যার ঘরে চুলা আছে
রোজ রোজ জ্বলে না,
ভুখা পেট সবারই তো
মুখে কিছু বলে না।

বড় বড় বুলি হোক
কল্পনা চিন্তা
নৃত্যের ঝংকার 'তা ধিন্ ধি‌ন্ তা'
মন টানে বারবার সাদা ভাত জৌলুস
কোথা আছে রাখা রে পানি আর পান্তা।

ধর্মের বেড়া জাল, দর্শন তত্ব,
নীতিকথা উপদেশে হয় নাতো মত্ত;
সুধা বাণী সুধা রস যত ঢালো কর্ণে
জঠরের জ্বালা যদি বেড়ে যায় দিনদিন
মন টানে বারবার সাদা ভাত বর্ণে।

সাদা মেঘ ভেসে যায় নীলাকাশ প্রান্তে
সাদা ফুল ঝরে রোজ বনানী বনান্তে,
সাদা রং দেখে চোখ অবাক সে হয়তো
ভুখা পেট বারবার কত কথা কয় তো,
রং দেখে মনে হয় সাদা ভাত নয়তো!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।