অন্ধকার কাব্য
- Nil Dhumketu ১৭-০৫-২০২৪

এইসব রাতের অন্ধকারে কত অমাবস্যার গভীরতা
থেকে যায় চাঁদের বুকে,
যেন তারা করেছে ভালবাসার স্থায়ী কাবিন!
সেখানে অন্ধ নক্ষত্রের তলে নক্ষত্র জ্বলেছে,
বিষাদের নহর সেখানে সমুদ্র হয়েছে,
রাজবন্দী হয়ে উৎসব করেছে নীড়হীন কিছু রাতের কাক।
অনেক শীতের ভোরে সুখ ছিঁড়ে ছিঁড়ে
কুয়াশায় ফেলেছে ছুড়ে বখাটে চড়ুই!
শুধু থামেনি বিষাদ সমুদ্রের কুটিল ঢেউ,
থামেনি রাজবন্দী উৎসবের মাতাল নর্তকীরা!
তারপর একদিন,
চোরাকাঁটা শ্মশানের ধূপের গন্ধে
ক্লান্ত হয়েছে নর্তকীরা,
বিষাদ সমুদ্রের ঢেউয়ে লেগেছে তন্দ্রার আগুন!
ক্ষুদ্র অবসরে সমুদ্র ছিঁড়ে বের হয়েছে সুখের খাল
খালের লোনা জল সাঁতরে সূর্য এসেছে; অন্ধকার লুকিয়েছে
লোনা জলের কোটি কোটি জোনাকের মত সূর্য দানার ডানার
ভাঁজে ভাঁজে...!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
১১-০২-২০১৫ ১৯:৫১ মিঃ

nice @@@@@@@@@@@

RIFAT_ISL
১২-০২-২০১৪ ১১:৪৯ মিঃ

শান্ত সমুদ্র দক্ষ নাবিক তৈরি করতে পারে না! তাই দক্ষ নাবিক হবার জন্যই বেঁচে আছি, অপেক্ষায় আছি!! :)
.......................... আমারই মনের কথাটি যেন বললেন আপনি.........ধন্যবাদ

Rajuahmed
৩০-০১-২০১৪ ০১:২৯ মিঃ

অসাধারণ! লিখেছেন কবি!ভীষণ ভাল লাগলো।

baula
২৪-০১-২০১৪ ১২:৩৮ মিঃ

সুন্দর