স্পষ্টবাদী
- ইব্রাহিম খলিল ১৭-০৫-২০২৪

কাকে ভালোবাসি আমাকে নাকি তোমাকে?
ভালোবাসার ঘুন পোকাটা বড্ড সার্থপর
কিছুই বোঝেনা একমাত্র নিজেকে ছাড়া।
আমি তোমাকে ভালোবাসি সেতো দৈহিক প্রয়োজনে
মৌলিক প্রয়োজন বোধ করিনা।
স্রেফ এক দলা মাংসের ডলাডলি
আর বংস বিস্তার ছাড়া,
তোমাকে আমার কিইবা প্রয়োজন আছে?
"আমি জানি"
ভালোবাসার সামনের দিকটায় ভান ভনিতায় ভরা
পশ্চাতে তার কদর্যতায় মাখা।
নাক, মুখ,চুলের সৌন্দর্যের প্রসংসায় পঞ্চমুখ
অথচ দেহের নিপুণ ভাজে
হেটে বেড়ায় কামুক দুটি চোখ।
ক্ষনিকের পরিচয়ে অনায়াসেই বলে দিতে পারি
তোমার ব্লাউজ ব্রা পেন্টি পেটিকোটের সাইজ।
তার পরও গুণী জনেরা লেকচার মারে,
দেহ মুখ্য নয় মনটাই আসল।
"অথচ"
তারাই বড় বড় বারে কিংবা গেস্ট হাউজে
একাধিক নারী সঙ্গমে যায়।
আর মধ্য রাতে স্ত্রী তার বিছানায় কাতরায়।
"অথচ"
আমি যদি স্পস্ট কথা বলি তোমায়,
তাতেই আমায় দোষ দাও ঘৃন্য পুরুষ বলে।
" অথচ"
আমি ঘৃন্য পুরুষ নই স্পষ্টবাদী বলা চলে
কালের বিবর্তনে যুগ পাল্টেছে অনেক,
শকুনের গোশতেও মানুষে বসায় ভাগ,
মিলেমিশে খেতে বসে বেড়াল কুকুর এক সাথে।
আর আমার সামান্য নারী আসক্তি
তুমি মানতে চাওনা কোন মতে
"ক্ষনিকের তরে"
তোমার রুপের প্রসংসা করি বটে,
আমার ঘরের ডাইনিং কিচেন
কিংবা শোবার ঘরের খাটে।
তোমার সানিধ্যে এলে মনে হয় আমার
এক আচলের তলে জীবন কাটাতে চাই,
" অথচ"
অজস্র আচলের গন্ধে নিজেকে হারাই।
দোষ দেই কাকে বিধাতা নাকি নিজেকে?
"জানিনা"
বাধন হারা মন
কোন সুতোর টানে নিয়ন্ত্রিত হয়।
আমাকে আমি নিয়ন্ত্রন করিনা
হলফ করে বলা যায়।
আর তাই আপন মনেরে সুধাই
আমাকে যে নিয়ন্ত্রন করে,
নাটাই হাতে সে বসে আছে কোথায়?
আর অযথাই আমার এ একটা মন
বহু রুপে কেনো মজায়?

স্পষ্টবাদী=২৩/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

M2_mohi
২২-০৯-২০১৬ ২১:৩১ মিঃ

গুণসম্পন্ন লেখাটা পড়ে ধন্য হলাম

ibrahimkhalil008
২২-০৯-২০১৬ ১৮:০৪ মিঃ

অনেক অনেক ধন্যবাদ মুহা: মোতালেব হোসেন ভাই,আশা করি সংগেই থাকবেন।

MOTALEB
২২-০৯-২০১৬ ১৪:১৮ মিঃ

সুস্পষ্ট কবিতা ।