তেল
- শেখ মাফিজুল ইসলাম ২৯-০৩-২০২৪

তেল মেরে কোটিপতি
তেল মেরে চেয়ারে
পিওনটা তেল পেলে
চ'লে ড্যাম কেয়ারে।

পরিমান ঠিক হ'লে
তেলে বেশি কাজ হয়
হেরফের হ'লে তেল
ভন্ডুল নিশ্চয়।

নাকে তেল দিলে নাকি
ঘুম হয় সাচ্চা
খাঁটি তেল নাকে গেলে
কাঁদে বুড়ো বাচ্চা।

কারতেল কেবা দেয়
খবর কে রাখছে
গোপনে যে তেল দেয়
গোপন কী থাকছে?

তেল মারা লোক পেলে
হাত দাও বাড়িয়ে
আতেলা যে কিছু লোক
দেয় তাকে তাড়িয়ে।

তেল মেরে তেল পেয়ে
কাজ হয় সিদ্ধ
অদৃশ্য কিছু তেল
বুক ক'রে বিদ্ধ।

তেল মেরে তেল মেখে
কতদিন চলবে
তেলের যে ঝাঁঝ আছে
তার ফল ফলবে।

বিনা তেলে কাজ হ'লে
সেই কাজ শ্রেষ্ঠ
তেলা মাথা তেল পেলে
তেল হয় নষ্ট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।