সে কেমন অন্য এক পৃথিবী
- সাইদুর রহমান ২০-০৫-২০২৪

এ সমুদ্র সৈকতে দাঁড়িয়ে ভাবি
রাতও যেই, দিনও সেই;
ঢেউ শত শত, ছোট বড় সবি
যায় তবে কোথায় সবই ?

কখনো হয় যে দৃষ্টি অপলক
সুদূরে ঐ সে নীল গগনে;
তারাগুলো হাসে, দেয় যে ঝলক
পড়ে খসে কেউ ক্ষণে ক্ষণে।

মেঘেরা ঘুরে ঐ আকাশের বুকে
কোথায় ছিল তবে এদ্দিন ?
ছেড়েই বা কাকে, কি বা জ্বালা শোকে
এলো কি খুঁজে নিতে সুদিন ?

হই বড় বিস্মিত প্রতিনিয়ত
বিষন্ন কেন ঐ ধ্রুবতারা ?
চোখে মুখে অস্থিরতা দুঃখ শত
সদাই যে একা সঙ্গ ছাড়া।

হই বিচলিত, বড়ই অবাক
আঁধারে হয় রুদ্ধ এ শ্বাস
মানুষের রঙ মাখা স্বপ্ন ঝাঁক
যখন হয় জীবন্ত লাশ।

বদ্ধ এই বাহনে সবাই থাকি
যাচ্ছি দূর দেশ আজনবী;
কেউ জানি না তা কেমন বা কি
সে কেমন অন্য এক পৃথিবী !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।