প্রবাস
- ইব্রাহিম খলিল - অপ্রকাশিত ১৭-০৫-২০২৪

প্রবাস

ইব্রাহিম খলিল

মাগো আমার কইতরের ছাও
কেমনে ছাইড়া থাকি,
কয়টা নিছে চিল শকুনে
কয়টা আছে বাকি?

যত্ন করে খাবার দিয়ো
নুন মেশানো জলে,
ওরা কি মা সারাক্ষনই
আমার কথাই বলে?

বেড়াল ছানা বড্ড পাজি
খেয়াল রেখো ওর,
কুকুর পেলে ঝগড়া করে
রাত্রি দুপুর ভোর।

ভাল্লাগেনা মাগো আমার
সূদুর পরবাসে,
মন পড়ে রয় সারাক্ষনই
বন জঙ্গলের ঘাসে।

মাগো রে তোর ছেড়া আচল
হলুদ বাটার ঘ্রান,
শ্যাওলা ধরা কল তলাতেই
পড়ে থাকে প্রাণ।

এইখানে মা কষ্ট ভিষণ
খাটায় দিন আর রাত,
ওদের চোখে আমরা যেনো
কুলি মজুর জাত।

আসছি মাগো আসছি আমি
আর কটা দিন পর।
পরবাসে বুকটা আমার
ধু ধু বালু চর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।