আলয়
- সোলায়মান শিপন ১৫-০৫-২০২৪

জগৎ তোমার মনটা হলে
বিবেক হলে ঈশ্বর,
দেহখানায় চর জেগেছে
ভুবন তোমার নশ্বর ।

কোনটা ভাবো রতি ক্রিয়া
কোনটি বাসর ভাবো ?
এই দুনিয়া বমির ফোঁটা
রক্তাক্ত রাবন ।

কোনটি তুমি বেছে নিবে
দেহের সাথে মন হারাবে,
অস্ত যাবে ভাবনা
তুমি আমি শীতের বোটায়
করব কঠিন সাধনা ।

দন্ত মূলে রক্ত পড়ে
দন্ত এতে দোষী নয়,
দাঁতের মাড়ির দোষ পড়বে
দেহ তোমার শশী নয় ।

গন্ধ একটু রক্ত পেলে
আমার দেহের দোষটা ,
মনের কোণে বিবেক হারায়
অমনি হারায় শ্বাসটা ।

এটাই তোমার মৃত্যু দশা
মরছো তুমি বারবার,
অন্যধারায় ভাবতে পারলে
বিশ্ব করো আবদার ।

বৃহৎ তোমার মুখগহবর
ক্ষুদ্র তোমার কর্ণ,
তাইতো মানব রূপ ধরেছো
নানান রকম বর্ণ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।