বড় লোক হতে ইচ্ছে করে
- ঋয়াজ মজুমদার - হিমঘরে ঘুম ১৭-০৫-২০২৪

দামী জীপের ভেতর শীতল হাওয়ায়
পত্রিকার মজাদার খবর নিতে নিতে
অনুচ্চারিত বিশ্রী গালিতে যানজট সরিয়ে
অফিসের কাছাকাছি আসতেই
খেয়ালি হুকুমদারের মত বলব -গাড়ি ঘোরাও,
দেখে আসি কিছু পরিচিতদের।
ওইটুকু বড়লোক হতে ইচ্ছে করে মাঝে মাঝে।
রোদ ছায়ার উঠোন সহ কোন এক কাকা ফুফুদের বাড়ি
অথবা সরে যাওয়া বন্ধুর অফিসের সামনেই থামাব গাড়ি
অপ্রস্তুত কিছু আনন্দিত মুখ
বলবে ভালো আছ খুব
অমায়িক ভংগিতে বলব সময় বের করা কঠিন
ব্যস্ত থাকি কাজে,
দু হাত ভর্তি কিছু উপহার তুলে দিতে দিতে
দেখে নেব বিব্ব্রত মুখে আনন্দের প্রতিফলন
সময় পেলে এসো মাঝে মাঝে
শুনে গাড়ির দরজা সশব্দে বন্ধ করার মত
বড়লোক হতে ইচ্ছে করে মাঝে মাঝে।
সামাজিক অনুষ্ঠানে সভাপতি না হোক বিশেষ অতিথি হিসেবে
মঞ্চে আসন নিয়ে কিছু মগ্ন শ্রোতার মুখ দেখার মত
বড় লোক হতে ইচ্ছে করে
সব সময় নয় মাঝে মাঝে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।