মিলনে পূর্ণিমাতিথি
- শাহানারা সুলতানা তানিয়া - কথোপকথন ২০-০৫-২০২৪

.গোধূলির অপেক্ষায় আর কতক্ষণ.? বৃষ্টির আশংকাও আছে।
- বৃষ্টি আর গোধূলি এক থালে পেয়ে গেলে,আমার তো মরণ ও ধন্য।
.আপনি সিক্ত হলে,ভিজে যাবে কবিতারা । কোথায় রাখবেন নীল আর বেগুনী রংয়ের নাও দুটি ।
- আপনার বেগুনী পছন্দ, নীল আমার রং । নাও যদি সাহসী হয়, নিজেই খুঁজে নিবে দিক ।
.রুপাঞ্জেল পড়েছিলেন...? তার মত সোনালী চুল থাকলে, হয়ত ডুবে গেলেও পথ খুঁজে পেতাম ।
-আমি তো জসীম উদ্দিন পড়ি, আসমানীকে খুব বাঁচাতে ইচ্ছে করে ।
.আর স্লিপিং বিউটি, সে কত চেষ্টা করে নিজেকে বাঁচায়, অর্ধেক জীবন ঘুমিয়ে শেষ করতে হয় ।
- আমার মনে পড়ে ঘুমের ঘোরে ফটিকের প্রলাপ । ঘুড়ি নাটাই, মায়ের মমতা, তার খুব অভাব ছিল ।
.তুষার শুভ্র, ডাইনী সৎ মা, তাকে শান্তিতে থাকতে দেয়নি । রূপ নিয়ে মানু্ষের কি এত অহংকার..?
- কৃষ্ণকলি, আমার পরাণে বাঁধা ঐশ্বর্য, আমি তার কালো হরিণি চোখে বাস করে ধন্য হতে চাই ।
.আপনি বরাবরই আড়ালে রাখেন বোধ, বুঝতে হলে জন্মান্তর অপেক্ষা লাগবে ।
- আর আপনি আড়ালে রাখেন নিজস্বতাকে । সবার দুঃখকেই নিজের মনে করেন, নিজের দুঃখগুলোকে খামে বন্দী করে অজানায় ছুঁড়ে ফেলেন । কখনো কি নিজের চোখে রাত দেখবেন না..? ভালোবাসবেন না কোন অস্তিত্বকে..?
.আমার কেবলি ঈর্ষা হয়, মানব জীবন এত স্বল্পায়ু হয় কেন...? অথচ বিধাতা,অপরিসীম ক্ষমতা নিয়ে আসনে বসে আছেন। দেখছেন, হাসছেন, আর কাকে কি বিচার করবেন তা নির্ধারণ করছেন ।
- আপনি কি তার মাহাত্ম্য দেখার চোখ হারিয়েছেন..? বিধাতা আছেন বলেই আমরা এটা বুঝতে শিখেছি। চোখ মেললে আলো বন্ধ করলে অন্ধকার।
.তাহলে হৈমন্তিরা ঝরে যায় কেন..?
- যেমন করে রুপাঞ্জেলরা হারিয়ে গিয়েও ফিরে পায় জীবন , অস্তিত্ব আর ভালোবাসা ।
.নৌকাগুলোর কি নাম দিয়েছেন..?
- বানানো আমার কাজ, নাম আরর সাজানোর কাজ তো আপনার ।
.কল্প তরী,..?
-হ্যাঁ,, সাথে একটা ছোট্ট সাদা ফুল, আপনার জন্য ।
.কল্পতরী একটা গল্প হতে পারতো, রবি নজরুলরা টিকে নেই, একটা গোধূলি আরেকটা উপন্যাস হতে পারতো ।
- নৌকাগুলোর নামে গল্প হতে হলে, ভাসাতে হবে কল্পতরী,
তাদের মত করে, এক গোধূলি হতে অনন্তের পথে ।
.এ পথে কার কি পাওয়া...? দুজনেরইতো আলাদা রকম আদর্শ, চিন্তার গভীরতা, আর গল্পগুলোও ভিন্ন ।
- আচ্ছা....! আইবুড়ো চাঁদ থেকে মানুষ কি আশা করে..?
.পূর্ণিমা আশা করে,আইবুড়ো কেন হবে,সে তো পূর্ণ চন্দ্র।
- আমাদের চিন্তা চেতনা পূর্ণ চন্দ্রের মত টইটুম্বুর । পুরাণ, রূপকথা, আর কবিতাগুলোর প্রেক্ষাপট ভিন্ন। কিন্তু পরিসমাপ্তি সে তো একই, মাবব জীবন ।
.হ্যাঁ,,আমাদেরও সেই একটাই অপূর্ণতা । মানব জীবন, পূর্ণ চন্দ্রিমায় ।
- আকাশে রূপালী চাঁদ, আজ পূর্ণিমাতিথি । নাও ভাসাবো, হাতটা কি পাবো...?
.আমিও চললাম অনন্তের পথে, কল্পতরী ঠিকানায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।