কাবুলিওয়ালা অস্তিত্ব
- শাহানারা সুলতানা তানিয়া ২০-০৫-২০২৪

অস্তিত্বের সুতো খুঁজে খুঁজে,
যখন কাবুলিওয়ালা হই
এ দ্বার ও ধার ঘুরে
ক্লান্তির নামে বিষণ্ণতাই পাই ।
দুটো হাতপাখা,
চারটে তিন পা ওয়ালা পানপাত্র
একটা শবকে কেন্দ্র করে,
গোধূলির মাদুর শাসনে একচ্ছত্র।
সুখের কিনারা বেয়ে স্রোত নামে,
গভীরে রাত নিবাসী
গহীন ভাবনার অস্তিত্বে,
এখনো জাগে দুটো মুখশ্রী ।
ডানায় শীতল রাজ্যসীমা,
খুঁটে খুঁটে শস্যভোজী মাংসল প্রাণ
এখানেও জানিয়ে দেয় বিধাতা,
উঁচু নিচু বরাবরই অসমান ।
প্রান্তের অগোচরে মাতৃসেবী যাজক,
ধর্মে তার অবৈধ সই
এখানে গোপন অভিসারে,
রজনীযোগে বিয়োগী বিধুরে রই ।
আপনারে লয়ে সিংহল শিথানে,
আমাদের কি আছে অধীন
একটা সান্ধ্যের বাতি নিভে গেলেও,
অস্তিত্ব আজন্ম আঁধারে বিলীন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।