মানুষের আবাসন
- সাইয়িদ রফিকুল হক - অগ্রন্থিত ২০-০৫-২০২৪

মানুষের আবাসন
সাইয়িদ রফিকুল হক

জীবনটাকে ভালোবাসে
সবাই একটু বেশি,
নিজের স্বার্থে তাইতো দেখি
ফুলায় কেমনে পেশী!
নিজের ঝোলা টানছে সবাই
দেখছে নাকো পরকে,
স্বার্থপরের খেলা দেখে
সবাই যাবে ভড়কে!
নিজের স্বার্থে মাতাল-পশু
মানুষ কোথায় আছে?
মানবতা আজ ভূলুণ্ঠিত
এই শূয়রদের কাছে।
কোথায় পাবে আগের মতো
একটুখানি ভালোবাসা?
স্বার্থপরের নেশার ঘোরে
চলছে খেলা সর্বনাশা!
হারামখোরের চামচাগুলো
বিবেক দিচ্ছে লুটে!
গরিবজনের সহায়-সম্বল
নিচ্ছে আবার খুটে।
জীবনটাকে ভালোবেসে
খাচ্ছে যারা পরের মূল,
এদের হাতে কখনও কি
ফুটতে পারে মানবতার ফুল?
জীবনলোভী এই পশুদের
দিতে হবে নির্বাসন,
বিশ্বভূমে গড়তে হবে
শুধু মানুষের আবাসন।

সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
১৪/১০/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।