ন-মানুষ
- শারমিন রীমা - ঘুণেধরা বর্তমান ২২-০৫-২০২৪

ন-মানুষ
শারমিন রীমা
.
রাখো ওই আঁখরে ডুবিয়ে,
অতীতের সাথে বর্তমানকে নিও না মিলিয়ে,
অগভীর নিদ্রাকে নিও না গভীরে,
কাঞ্চনজঙ্ঘা দেখ তাকিয়ে সুদূরে,
বলো তরী, বলো মাঝী,
পালের গতিতে বাঁধন দিতে রাজি?
শোন পাহাড়, শোন শ্যাম,
অবোধে তুমি করুণা করবে জেনে সব নাম-ধাম?
করুণা কাকে করছ?
কিসের ভিত্তিতেই বা মহান ভাবছ?
.
ইন্দ্রকুলের দেবতাকে না জানি,
সাত আসমানের ফেরেশতা না চিনি,
জগতের শ্রেষ্ঠতার মুকুট না পরেছি,
পরম আরাধ্যকে না পেয়েছি,
তবে ধ্যান তো করেছি,
করুণাময়কে স্মরণ করেছি,
মেঘের পালকে শুভ্রতাকে দূর থেকে দেখেছি,
বৃষ্টিতে কাকভেজা বসনে স্নিগ্ধতাকে পেয়েছি।
শুধু পাহাড়ের শৈলতাকে ধারণ করতে পারিনি,
দৈন্যতা পেয়েছি, অতঃপর আর মানুষ হতে পারিনি।
.
তাং : ১৫--১০--১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।