জীবন-দর্শন
- মাহমুদ আরিফ ১৭-০৫-২০২৪

নিঃঝুম রাত্রি,চারিদিক নিস্তব্ধ
বাতাসে ভাসে শুধু ঝিঁঝিঁ পোকার শব্দ।
থেকে থেকে শুনা যায় কুকুরের হাঁক,
দূর থেকে ভেসে আসে ডাহুকের ডাক।
চারিদিকে আলো আর আঁধারির লুকোচুরি খেলা,
আকাশে ভেসে বেড়ায় সাদা মেঘের ভেলা।
হিমেল হাওয়া বয় জাগিয়ে দিঘীর জলে ছন্দ,
তারি ছোঁয়ায় মনে জাগে শিহরণ আর আনন্দ।
জলের কাঁপনে এদিকে-ওদিকে বিম্ব দোলে,
তারি সাথে মস্তিষ্কের নিউরনে শত চিন্তা চলে।
জীবনটা মানুষের বড়ই বৈচিত্র্যময় আর রহস্যঘেরা,
কারো কাছে তা আনন্দের তুলি,কারো কাছে বেদনার ঢেঁড়া।
যেভাবেই যে আঁকুক জীবন মনের দেয়ালে,
জীবন কিন্তু চলে তার নিজেরই খেয়ালে।
জীবনের রহস্য বুঝতে পারাটা বড্ড ভার,
তার চেয়ে চলছে চলুক যেমন খুশি তার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।