আজ আমার মন ভালো নেই
- সোলায়মান শিপন - গোধূলীর আলো ১৫-০৫-২০২৪

আজ আমার মাথার উপর বিশাল একটি খোলা আকাশ
আজ আমার পায়ের নিচে নেই মৃত্তিকার কিঞ্চিত অবকাশ ,
আজ আমার মন ভালো নেই ।

যেন সব স্বর্গীয় দেবীরা আজ ছেড়ে তাঁদের দীর্ঘশ্বাস ,
করছে কোন দু:খভজন করছে কিঞ্চিত দু:খবিলাশ ।
আজ আমার মন ভালো নেই ।

নেই কারনের রথে চরে দু:খ দিচ্ছে স্বর্গ পারি ,
কোন সে মায়ায় বন্দিশালায় করছে বিপ্লব বন্ধকারী
স্বপ্নরাও জাগে না আজ
কাদে শুধু বারংবার ।
আজ আমার মন ভালো নেই ।

আজ কোন তাপসীর খেয়ালে নয়
নয় কোন শ্রদ্ধাভাজনের আশীর্বাদের ফসল
তবুও কোন হাতের ছোঁয়ায় খুঁজেছে হৃদয় আসল
কোন সুনয়নার ব্যতিক্রমী আশ্বাসের জন্য আকুল ।
আজ আমার মন ভালো নেই ।

আমি কি কখনো ছিলাম এমন প্রশ্ন জাগে তাঁরই সনে
দু”নয়নের মধ্যখানে সপ্ত ডিঙ্গার মস্তবানে মনটি তাঁরে চিনে
কোন দীঘিতে করব গোপন লজ্জামণির মানে ।
আজ আমার মন ভালো নেই ।

আজ মৃত্তিকারী শক্তগর্ভে কোন কাননের সনে
কোথায় রাখব চরম অর্থ , রাখব কিবা মানে
আজ আমার মন ভালো নেই ।

আজ কৃপার খোঁজে মনটি আকুল কেন বুঝি না
আজ আপন জোড়ে আপন স্বত্তায় নিজেকে খুঁজি না
কেন আজ ফিরি না আপন জায়গায়, আপন গহীন বনে
ঢাকতে আমায় ব্যকুল কারা কোন সে আবরণে ।
আজ আমার মন ভালো নেই ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।