মুসলমানের এক জাত
- সোলায়মান শিপন - অন্ধকারে আলোর মশাল, কলমের সুতীক্ষ্ণ চোখ ১৪-০৫-২০২৪

হিন্দুর চার জাত
মুসলমানের এক জাত,
মাওলা পাশের দম্ভে ভেঙ্গে
করলি তারে চৌজাত।
কোর-আন পড়লেই বুঝবি তোরা
সব জাত নিপাত যাক।

জাত, জাত শোনরে তোরা
মুসলমানের এক জাত -
শিয়া- সুন্নির কল্পকথায়
ভাংলিরে তুই সেই জাত।

কোর-আন পড়লেই বুঝবি তোরা,
সব জাত নিপাত যাক।

খ্রীষ্টানের কয় জাত?
খ্রীষ্টের কোন জাত?
মাসিহকেও করেছে যে,
ভেঙ্গে চুরে নয় জাত।

কোরআন পড়লেই বুঝবি তোরা
সব জাত নিপাত যাক।

মাওলা বলে চার জাত,
মওলা বলে এক জাত।
একবার ভেবে বল রে তোরা
মুসলমান সে কয় জাত?

কো-আন পড়লেই বুঝবি তোরা
মুসলমানের এক জাত।

হিন্দুর চার জাত,
নারায়নের কোন জাত?
খ্রীষ্টানের নয় জাত,
খ্রীষ্টের কোন জাত?
মুসলমানের দুই জাত,
মুহাম্মাদের কোন জাত?

আমি বলি, কোর-আন বলে,
সব জাত নিপাত যাক।

কেউ বলে সিয়া তারা
কেউ বলে সুন্নী -
কেউ বা আবার জীবন কারে
মাজহাব মানার জন্যি।

হানাফিরা দাবী করে,
শাফীগণেও চায় -
মালেকীরাও ছেড়ে না দেয়,
হাম্বলীদের দায়।

রাসূল নয় তো তাদের মাজহাব
মাজহাব নাকি তার,
আমার মনে প্রশ্ন জাগে
আল্লাহ্ তুমি কার?

আল্লাহ মহান - হয় যদি তোর
ভুললি কেন তারে,
মাজহাব মানার ভন্ডামিতে
রাখলি তারে দুরে।

হিন্দুর চার জাত
মুসলমানের এক জাত,
কোর-আন পড়লেই বুঝবি তোরা
সব জাত নিপাত যাক।

মা কালীর-ই পদতলে
ব্রাক্ষ্মনেরী কথার ছলে,
ফুল করেছে অর্পন-
আল্লাহ্ চাইছে মানবেরী - আত্মসমর্পন।

মওলা বলে এক কথা-
মাওলা বলে আরেক,
পার্থক্যটাকে জানতে চাইলে
কোর-আন খুলে দেখ।

সত্যের এক জাত
মুসলমানের এক জাত,
আমিও বলি খোদাও বলে
বাকী সব নিপাত যাক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।