রক্তস্রোত
- সোলায়মান শিপন - অন্ধকারে আলোর মশাল ১৪-০৫-২০২৪

রক্তেস্রোত বয়ে গেছে!
রক্তকমলেরা ফুঁটে উঠেছে,
এই মাত্র একটি বুলেট বিধল শফিকের গায় -
সালামের দেহটা জরাজীর্ণভাবে পড়ে আছে মাটিতে;
রফিক এখনো হুংকার দিচ্ছে,

রাষ্ট্রভাষা বাংলা চাই!
রাষ্ট্রভাষা বাংলা চাই!
রাষ্ট্রভাষা বাংলা চাই!

স্বাধীনতা আমার স্বাধীন মত প্রকাশের অধিকার,
স্বাধীনতা জব্বারের মুখের বুলি।
রফিক নাকি এই মাত্র চুপ হয়ে গেল,
জব্বারের কন্ঠ নাকি এখন আর শোনা যাচ্ছে না।
কোথায় তারা?
রাজপথ এত নিস্তব্ধ কেন?
পুলিশ বাহিনী এসব কি করছে?
তারা একজন আরেকজনের কানে কি বলছে?
কাদের গুম করবে ওরা?
ওরা ওসব কি বলছে?
বরকতটা কোথায় গেল?
রাজপথে পড়ে থাকা চিঠিটি কার?
কাকে লিখা হয়েছে চিঠিটা?
আরে! চিঠিটাতো বাংলা ভাষাতেই লিখা হয়েছে।
শিরোনামে লিখা আছে-"মা"।
মাকে লিখা খোকার শেষ চিঠি।
পুলিশের বড়কর্তা কাদের গর্ত করে-
মাটি চাপা দেওয়ার কথা বলছে?
নেতার কন্ঠ আজ একটু বেশিই বিভৎস!
চারিদিক এত নি:স্তব্ধ কেন?
কোথায় বাঙ্গালীর প্রাণের অধিকারটি?
কোথায় তাদের ন্যায্য দাবী?
কোথায় 'মায়ের ভাষা' রক্ষার অঙ্গিকার তাদের?
ওইতো! ওইতো! শোনা যাচ্ছে -
বাঙ্গালীর প্রাণের দাবী,

রাষ্ট্রভাষা বাংলা চাই!
রাষ্ট্রভাষা বাংলা চাই!
রাষ্ট্রভাষা বাংলা চাই!

কে গাইছে আজ রক্ষার গান
কে বনেছে জাতীর রক্ষা কবজ ?
কে শুনেছে বাঙ্গালীর অধিকারের কথা ?
চারিদিকের লাস , রক্ত ও
সড়কের নিস্তব্ধতাকে ডিঙ্গিয়ে
কে খাঁমচে ধরতে চায় ঐ চাঁন-তারা পতাকাকে ?
কে সে ?
কে এই আগুন্তুক ?
বিবেক ! স্বপ্নপূরণের কান্ডারি নাকি ধূ ধূ করা খোলা মাঠ ?
এটি কার কন্ঠ ?
কন্ঠটা একটু অন্যরকম শোনাচ্ছে ?
কখনো মনে হচ্ছে সালামের কন্ঠ ,
কখনো মনে হচ্ছে রফিকের,
কখনো বরকত কিংবা জব্বারের !
কখনো বা শফিকের ।
তারা নাকি সবাই মারা গেছে ,
তাহলে তাদের কন্ঠে কে কথা বলছে ?
কে শক্তি জোগাচ্ছে বাঙ্গালীকে ?
তাহলে কি তারা মরেনি ?
তাহলে কি তারা মরে না ?
নাকি জীবনের প্রকৃত শুরু এখান থেকেই ?
আরেকটি কাব্য ! আরেকটি গান ! আরেকটু ছন্দ !
আরেকটি চিঠি , যেটি লিখা হয়েছিল মায়ের কাছে ,
আরেকটি চিঠি যেটি লিখা হয়েছিল-নব বধূর কাছে ,
আরেকটি কবিতা, যেটি লিখা হয়েছিল প্রেমিকাকে নিয়ে !
বাংলা ভাষাতেই লিখা হয়েছিল সবগুলো দলিল ।
বাংলা ভাষাতেই প্রাণ পেয়েছিল,
খোকার সকল অভিমান, অনুরাগ,, অভিযোগ,
স্বপ্ন, স্বায়ত্তশাসনের !
মুখের ভাষার !
দাবিটি কার ছিল ?
দাবিটি কাদের ছিল ?
শুধুই মানুষের ?
নাকি ফাল্গুনের ?
বসন্তের ফুলগুলো কাদের জন্য-
এবার এতো বেশি বেশি ফুটেছে ?
ফুলগুলো এত তাজা কেন ?
কাদের অপেক্ষায় ছিল ওগুলো ?
কাদের দেহ আজ বেশি বর্ণিল ?
বসন্তের ফুলের নাকি ঢাকার রাজপথের ?
রাজপথে পড়ে থাকা রক্ত থেকে -
এ কোন দাবী উথ্থাপিত হচ্ছে ?
চিরচেনা এক স্বরে রাজপথ কথা বলছে -

রাষ্ট্রভাষা বাংলা চাই!
রাষ্ট্রভাষা বাংলা চাই!
রাষ্ট্রভাষা বাংলা চাই!

শকুনগুলোও আজ রক্ত খাবার দু:সাহস করছে না ,
রক্তগুলো কাদের ?
রক্তগুলো এত পবিত্র কেন ?
রক্তগুলো আজ এতো উম্মাদ কেন ?
কিসের নেশা জেগেছে আজ তাদের ভেতর ?
শিমুলের ডাল, রক্তজবা, লালগোলাপের বর্ণ
এতটা পানসে মনে হচ্ছে কেন ?
কোন রংয়ের কাছে তারা আজ হার মেনেছে ?
স্বর্গপূরী থেকে কাদের অমরত্বের কথা আজ ভেসে আসছে !
স্বর্গ, মর্ত্য পাতাল থেকে একই স্লোগান ভেসে আসছে -

রাষ্ট্রভাষা বাংলা চাই!
রাষ্ট্রভাষা বাংলা চাই!
রাষ্ট্রভাষা বাংলা চাই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।