মাগো স্বর্গ থেকে বলছি
- সোলায়মান শিপন - অন্ধকারে আলোর মশাল ১৪-০৫-২০২৪

মাগো স্বর্গ থেকে বলছি,
আমাকে চিনতে পারছো নামা?
আমার নাম কি?
আমার কোনো নাম নেই।
কিভাবে থাকবে বলো?
তোমরা তো আমার কোনো নামই রাখনি ;
ভালোই হয়েছে।

জানো মা? এখানটাতে না, সব এঞ্জেলদের বসবাস
এখানে সবাই আমাকে মায়ের মেয়ে বলেই ডাকে।
সবাই বলে আমি নাকি
অবিকল তোমার মতই দেখতে হয়েছি।
মা, আমি কি সত্যিই তোমার মত দেখতে?

আমি তো স্বর্গের পরী হতে চাইনি -
শুধু তোমার মেয়ে হতে চেয়েছিলাম।
তাহলে এমন কেন হলো মা?

মাগো আমার মেয়ে হবার পিছনে
আমারতো কোনো হাত ছিল না ;
আমি কি ইচ্ছে করে মেয়ে হয়েছি -বলো?
আমি কি জানতাম তোমাদের পৃথিবীতে
মেয়ে হিসেেব জন্মালে তার শাস্তি মৃত্যু?
জানলে কি আন এত বড় পাপটি করি মা?
আমি কি এতই পঁচা?
তা কি হয় বলো?
আমি তো তোমারই মেয়ে।

জানো মা, আমি যখন তোমার পেটে এলাম
কত স্বপ্ন ও মায়াজলে বাসা বেঁধেছিলাম -
তোমার মুখটি দেখব বলে
আমি তখন আনন্দে আত্মহারা।

কিন্তু হঠাৎ কোনো অজানা কারন
আমায় কেড়ে নিল।
কিন্তু আজও জানতে পারলাম না
আমার অপরাধটি কি ছিল?
অপরাধটি কি ছিল শুধুই মেয়ে হয়ে জন্মানে
নাকি অন্য কিছু?

মা জানো, এখানে না সবাই আমাকে এত্তগুলো ভালবাসে,
অনেক অনেক আদর করে,
কিন্তু কোনো এক অতৃপ্তিতে আমি ভুগছি
হঠাৎ আজই আবিস্কার করলাম
অপ্রাপ্তিটা আসলে তুমি।

তোমার জন্য ছোট্ট একটি বাগান করে রেখেছি -
একেবারেই ছোট্ট একটি বাগান,
ওই বাগানটায় শুধু তুমি আর আমি থাকব।
আল্লাহ যদি রাজি না হয় -
আমি পুরো স্বর্গের বিনিময়ে বাগানটি চাব তাঁর কাছে।

তোমার পেটের ওই ছোট্ট কুটিরে যখন ছিলাম
তখনই আমার কোনো সমস্যা হয়নি
এখন হবে কেন?

মাগো আমি স্বর্গ থেকে বলছি।
তুমি আসবে না?
তুমি আসবে তো?
মাগো আমি স্বর্গ থেকে বলছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।