সত্যস্রোতে
- সোলায়মান শিপন - অন্ধকারে আলোর মশাল ১৫-০৫-২০২৪

সত্য এলো ভাবুক গৃহে
সত্যমণির কথা শোন-
সত্র আমার ভাবনা নায়ে
আড়শীনগর এ ভূবন ।

সত্য মণির ডাক শুনে আর
রক্তস্রোত বহে না ,
তোমার আমার বিবেধচারী
যেন বেঁচে রহে না ।

অষ্টাতলের উপরে বসে
সত্য ছোয়া পাবে না ,
সত্য চাইলে সত্য পাবে
সত্য রশি ধরো না ।

নীল আকাশের চাঁদের বুড়ি
তোমার আমার ঠিকানা,
তাইতো শর্ষের এমর দশা
ঝাঝের বর্ষা বহে না ।

চল্ চল্ ভাই একটুখানি
রবি শষ্যের দিকে চল্-
মলিন মুখে সুপ্তধ্বনি
বাঁধা ভেঙ্গে জয় বল ।

বাঁধা ভাঙ্গুক বেলাভূমির
মনের কতা সব না ,
মৌলিকেরেই বাঙ্গব আমি-
এটাই কঠিন ভাবনা ।

ছুব আমি সূর্য আজি
বলব কথা অনর্গল,
আটকে এসে সত্য এসে
ধরবে আমার আশানল । ৬৭

উড়ি , বেড়াই , উপচে পড়ি
ভয় যে কোন বাঁধা না ,
তেষ্টা শুধু সত্য ছোয়ার
অরক মেলার আঙ্গিনা ।

এমন কষ্ট সাধ্য ছাড়া
অস্ত যাওয়া ভাবনা ,
আবারে জেগে শোনরে তোরা
বঙ্গযতির বেদনা ।

নিষ্ঠাময়ী অগ্নি চালক ,
ব্রস্ত দিনের কথা শোন্
এটাই ভাবুক চিত্ত গায়ের
ভয়ের রাজ্যের সে শাসন ।

আবার আমায় ভয় দেখালে
আমি হব তীরের বই ,
আগুন খেয়ে আগুন হব
চৈত্র দিনে আমি রই ।

সদা বাবুক আবেগতলা
আবেগ ভবে ছুব না ,
নিয়ম দিয়ে করব শাসন,
ভয়ের কারন হব না ।

নেই কোন আজ অথৈ নদী
আমি যেন আমি না ,
স্বাথৃ আমার বুকের নীচে
একটুখানি যাতনা ।

মরলেও আমি আসব ফিরে
সংশয় নদীর ধারেতে
থাকব আমি , রব সদা
দুর্বলেরি হারেতে ।

সেথায় বসে সাহস দিব,
এমন ভিন্ন ভাবি না,
সত্যের সাথে আমার মিলন
বিজয়গড়ের রবি না ।

পরাজয়ে জানব আমি
নতুন নতুন আশার পথ,
আসছে যরা , গড়বে তারা
বিজয়েরই আশার রথ ।

মানবযতির সাম্য আমি ,
সত্য আমার সঙ্গি ভাই-
তোমার সাথে হাঁটব আমি ,
তাইতো মৃত্যুর সঙ্গে যাই ।

মৃত্যু তোমার পথচার
পিথিক ভেবে দেখো না –
হলে তুমি সত্যের পথ,
হবে দুষ্টের বেদনা ।

সাহস আমার রন্ধ্রচারী-
সত্র বানায় সেই সে পথ,
গড়ুক রক্তে চিত্তপুরে
কিংবা ভবে রক্তস্রোত ।

রক্ত দিলেই স্বাধীন হব ,
লহুর বিনে পাব না-
তাই বলেই কি কষ্টবিহীন
বিশ্বজয়ের ভাবনা ?

সত্য আমায় শক্তি জোগায়
অর্থহীনা আড়শপুর,
সেথায় আছে শিক্ষা নবীর
পরাজয় তাই অনেক দূর ।

হাত বাড়ালেই বিশ্ব ছুব
হাত বাড়িয়েই দে না,
নিয়ম সেথায় বদ্ধভূমি
তাই নিয়মে রব না ।

নাই নাই আজ অর্থ কোন
আমার কোন অথৃ নাই,
তবুও আমি আগাই সাহস
অর্থপুরের দিকে যাই ।

সত্য আমার পথযাত্রী
সত্র আমার সঙ্গি ভাই,
সত্যকেই আজ সঙ্গি ভাবি
সত্যই আমার সিরাজ শাই ।

আমি ভাবি কৃপন তুমি ,
কেন এটুক রক্ত দাও,
সত্য মইয়ে চড়েও তুমি
কেন নিজের গা বাঁচাও ?

বন্দি আমি সত্য চিত্তে
সত্য মায়ার বন্ধনে,
ভয়কে হারাই তাইতো আমি
রই যে ভীরুর ক্রন্দনে ।
নেই নেই আজ দু:খ কোন
মরণপুরের দিকে চল,
সেথায় হাঁটছে লাসের মিছিল
মৃত্রু ছড়াই অমর দল ।

সম্প্রদায়কে কোড়রা মারি
িআঘাত করি মিথ্রেরে ,
মরলেই আমরা স্বাধনি হব-
এটাই আসল সত্যিরে ।

শান্তপুরের শান্ত যারা
সত্য তাদের জানি না ,
আমার ভাইয়ের রক্তগুলোই
বিজয়পুরের আঙ্গিনা ।

সত্যই আমার পথের সঙ্গি,
বিশ্বাস ভিন্নে করি না ,
তাইতো আমি আরামপুর
বসতভিটে গড়ি না ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।