বিজয়ের অট্টালিকা থেকে বলছি
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২০-০৫-২০২৪

বিজয়ের অট্টালিকা থেকে বলছি
এখানে স্বাধীনতা, রাতের বিভীষণ
কিবা ডিসেম্বর সব একাকার
প্রতিটি ইটের গাঁথুনিতে চাপা রয়েছে
বিজয় উল্লাস -ঊৎসুক জনতার ভোটাধিকার
বহমান মিথ্যে রাজার মিথ্যে দোহায়
শ্রেষ্ঠ বাঙ্গালি; বঙ্গবন্ধুর-কান্নাকন্ঠ
"এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম
এবারের সংগ্রাম,স্বাধীনতার সংগ্রাম"
বিজয়ের সব গুলো পতাকা আজ
অস্তমিত-অবনত এই প্রাসাদে
এখানে ডিসেম্বর আসে প্রতি ডিসেম্বরেই
বিজয় আসে পরাজয়ের গ্লানিতে
সকল হানাদারের প্রেতাত্মারা
হেসে উঠে সজোরে-
"ত্যারি মা-কা আক্হ,বোল ছালে -বাঙ্গালি
বোল ফের বি পাকিস্তান-জিন্দাবাদ"
তোমাদের এই অট্টালিকায়
আমি ডিসেম্বর, আমি ছাপ্পান্ন হাজার
বর্গমাইলের এক বৃহৎ কারাগার
এখানে তোমাদের ডিসেম্বর
ষোল কিংবা ষোল হাজার
পরাজয়ের আরেক নাম
বিজয়ের এই ডিসেম্বরে; এই প্রাসাদে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।