স্বাধীনতার মূল্য কত?
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২০-০৫-২০২৪

তোমার চোখে কি শূন্যতা?
তুমিই বা কি জানো
স্বাধীনতার মূল্য কত?
সদ্যমুক্ত বালুর ঘাটে-
শীতার্ত নিঃসঙ্গ ঐ
বালক জানে
স্বাধীনতার মূল্য কত..!!
ক্ষুদার্ত কবি জানে শুধু
বেচারা অনাহারক্লিষ্ট, কত বিকেল!
তাঁহার কাব্যগুলোতে মিশে আছে
কী বিশ্রি দুর্গন্ধ -
লটারিতে পাওয়া দৌলতের চেয়ে
দীর্ঘ সাধনার ফলে অর্জিত
স্বাধীনতার মূল্য কতটুকু?
তোমার জানার কথা নয়
সে তো জানে যুদ্ধাহত
এক মুক্তি নেতা-
জীবনের শেষভাগে এসে
তাঁহাকে দেখতে হয়; অবাধ্যে
আরেকটি বিষমাখা সকাল
এক পরাধীন বাংলাদেশ!!
তোমার চোখে শুধুই
শুন্যতা -
তুমি ভগমান কর্তৃক প্রেরিত
সাতপুরুষ-এক সত্যাদ্রোহী-অন্ধলোক
তুমি জানবেই বা কি করে
স্বাধীনতার মূল্য কত?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।