স্বপ্নিল ও তার নিলীন ভালবাসা
- Nil Roy ২৩-০৪-২০২৪

আমি স্বপ্নিল
একটা মধ্যবিত্ত পরিবারের ছেলে,
জীবনের শখ বলতে “ছবি আঁকা”
তবে কোনদিনো অনুমান করতে পারিনি এই শখের দরূন,
আমার রিক্তশূন্য মনের দ্বার খুলে ভালবাসা প্রবেশ করবে;
আবার সেই ভালবাসাই আমাকে বিষণ্ণতার সায়রে ভাসিয়ে দেবে।
আজকের মতোই ঠিক এমন এক শীতের বেলা;
তবে সালটা ছিল ২০১২, দিনটা ১৭ ডিসেম্বর,
আমি সেসময় নিজের কাজের জন্যে পাহাড়ী এলাকায় থাকতাম;
তবে সেদিন একা একা ঘুরতে বেড়িয়ে পথ হারিয়ে ফেলেছিলাম,
গভীর জঙ্গলের মাঝে হাঁটতে হাঁটতে আকস্মিকভাবেই দেখতে পাই ,
একটা সেকেলে জীর্ণ মহল ;
তবে আচমকা দর্শনে মনে হয়েছিল এই মহলকে ঘিরে -
হয়তো অনেক ভালবাসা জড়িয়ে আছে ,
তাই নিজেকে আর শাসন করতে পারলামনা,
পিঠ থেকে ব্যাগটা নামিয়ে সরঁজাম বার করে আাঁকতে শুরু করলাম-
আাঁকা যখন শেষের দিকে তখন হঠাৎ মনে হলো কে জানো আমার দিকে তাকিয়ে আছে,
পিছন ফিরতেই দেখি -
একটি উষসী মেয়ে,
পরনে নীল রঙের শাড়ি,
কাজল রাঙা দুটো আঁখি,
গায়ের রঙ কৃষ্ণবর্ণ,
এক হাতে একটা কাপড়ের থলি,
অন্য হাতে একটা ফুলের তোড়া,
সে অকস্মাৎ তার নম্র কণ্ঠস্বর ব্যবহার করে বলে উঠলো-
“তুমি কি সুন্দর ছবি আঁকো”
“তোমার নাম কি ?”
আমি তার প্রশ্নের উত্তর দি-
এইভাবেই এক কথা দু কথায় অনেক কথা হয়ে যায়
আমি জানতে পারি মেয়েটি শৈশবে তার পিতামাতা কে হারিয়েছে,
এবং এই জীর্ণ মহলটি তাদেরই,
প্রত্যেক বছর এই দিনে তার পিতামাতার আত্মার শান্তির প্রার্থনার জন্য এখানে সে আসে,
সেদিন মেয়েটি যে ভাবে তার জীবন কাহিনীটা বলেছিলো-
মনে হয়েছিল সে জানো আমার খুব কাছের কেউ,
আমকে যেন সে অনেক আগে থেকেই চেনে-
তার আর আমার সেই কথোপকথনের সাক্ষী ছিল-
সেই রজনীর নক্ষত্রগুলো,
সেই জীর্ণ মহলের আনাচে কানাচে থাকা আগাছাগুলো,
সেই অন্ধকার অধ্যায়ের মাঝে আলোর রুপকার জোনাকিগুলো,
সেই অরব সময়ের মাঝে কলরবের লিপিকার ঝিঁঝিঁপোকাগুলো,
এমনকি সেদিন আমি তার সাথে দাড়িয়ে তার পিতামাতার জন্য অনুনয়ও করেছিলাম।
সেই প্রথম দিন সেই শেষ দিন আমার সাথে তার দেখা-কথা-
তারপর তার অনেক খোঁজ করেছি,
অনেক অপেক্ষা করেছি,
এমনকি গত চারবছর ধরে ১৭ ডিসেম্বর আমি সেই পাহাড়ী এলাকায় যাই,
জীর্ণ মহলের সামনে দাড়িয়ে থাকি দু'চোখে অশ্রু নিয়ে দিন থেকে রাত অবধি,
তবে সেই মেয়েটিকে আর দেখতে পাইনি,
কি হলো তার, কেন এভাবে স্মৃতির ভীড়ে হারিয়ে গেল সে,
সত্যি ভালবাসাতো কখনো হারায় না, তবে আজ কেন সে নিখোঁজ,
কেন সে আমার জীবনে আসলো, কেন কয়েক ঘন্টার জন্য আমাকে আপন করলো,
এসব ভাবনা আজও ভাবলে মনে হয় সেই দিনটাকে যদি স্মৃতিরপাতা থেকে মুছে ফেলতে পারতাম,
তবে সত্যি একটা নতুন জীবন ফিরে পেতাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।