সেই রাত্রিতে
- সুদীপ তন্তুবায় (নীল) ২০-০৫-২০২৪

যেদিন অন্ত পেয়েছিল রাত্রি
তার সীমানা পেরিয়ে
রক্তে মাখামাখি হয়ে দাঁড়িয়ে
খুব কেঁদেছিলাম তোমার মতোই ;
জানি না কীসের যন্ত্রণায়
- সুখের না দুখের !
সেদিনই রচিত হয়েছিল একটা পথ ।
আজও চলেছি সেই পথে
জানি না কতদূর.....
ললনার স্বার্থভরা প্রেম
উল্কার মতো স্খলিত হয় মাটির বুকে !
শেষ হয়ে যায়,
চলতে থাকি.......
কিছু আশা কিছু স্বপ্ন
জীবন্ত লাশ হয়ে পড়ে থাকে
পথের ধারে !
আমি চলেছি মৃদু সমীরণে সৌরভ হয়ে
কারও হৃদয় ছুঁয়ে
মেহগিনি পাইন দেবদারুর
শাখায় শাখায় ,
চলেছি তপ্ত বালুকা ভেঙে
কুয়াশার বুকে হেঁটে
হয়তো তোমার মতোই !
আলোকের নির্ঝর যেদিন থেমে যাবে
তার প্রান্তে দাঁড়িয়ে
একমুঠো ঘামে মাখামাখি হয়ে
সেই রাত্রিতে মিশে যাবো !
সেদিন আর স্বপন জাগবে না,
সেদিন আর কোনো ললনা আসবে না
স্বার্থপরতায় হৃদয় কাঁদাবে না,
আর ফুটবে না কোনো
কাব্যিকতার ফুল ।
স্তব্ধ হয়ে যাব;
সেদিন আমার নীড়ের খড়কুটোগুলো
উড়ে যাবে এক এক করে.......

রচনা : ২৪/০৩/২০১১

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।