উড়ে গেল মাতাল মন
- সুদীপ তন্তুবায় (নীল) ২০-০৫-২০২৪

উড়ে গেল মাতাল মন
ধূলিতে-ধূলিতে, ঘাসফুলে ছুঁয়ে,
সবুজে-সবুজে শূন্যের পানে ;
শূন্য ছাড়ি মহাশূন্যে ।
গ্রহ-গ্রহাণুর কক্ষপথে ঘূর্ণায়মান,
শত শত ছায়াপথ ধরে
ধুমকেতু নীহারিকাদের সাথে
আলাপন, আলিঙ্গন ।
হঠাৎই দৃষ্টিগোচর হল সেই হলুদ বরণ
শাড়ির আঁচলখানি !
সব কক্ষপথ ছাড়ি
ছায়াপথ ধুমকেতু নীহারিকারে
এক পাশে করে ছুটে যায় ধরতে তারে ।
স্বপন-ভাবন হৃদয়ে হেঁটে যাওয়া
বাস্তবে আলিঙ্গন করে তারে
- সেই মেয়েটারে
যে সর্বগোচরে আজ বিচ্ছিন্ন
এই অতৃপ্ত কলিজা থেকে ।
রাত্রির অন্তিম প্রহরে
স্বপন ভাবনের সাথে সেও তন্দ্রিত হয়
হারিয়ে যায় ;
রেখে যায় কোমল অবয়বের
চেনা মসৃণ গন্ধ,
আঁচল থেকে বিচ্ছিন্ন হলুদ সুতো ।

রচনা ০৮:০৩:২০১০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।