আবার আসিল একুশ
- মোঃ রিদওয়ানুল ইসলাম রিফাত - জননী ২১-০৫-২০২৪

একুশ আবার ফিরিয়া আসিল মোদের স্মৃতির প্রান্তরে,
একুশ মোদের গর্ব, একুশ আছে আমাদের অন্তরে।
৫২ সনে ছাত্র সমাজ মাতৃভাষার জন্যে
মিছিল লয়ে নেমেছিল রাজপথে
তারপর পুলিশের গুলিতে
ঝরিয়া পড়িল কত প্রাণ?
মাতৃভাষা অর্জণেতে সবচেয়ে বেশি তাদের অবদান।
তারই ঠিক উনিশ বছর পর,
স্বাধীনতার জন্য নামিল বৃদ্ধ, শিশু, নারী আর নর।
ছাড়িল সবাই নিজ নিজ ঘর,
দেশ বাঁচাবার তরে,
স্বাধীন হইল এই বাংলাদেশ ঠিক তার নয় মাস পরে।
১৬ ডিসেম্বরে।
তারই ঠিক কয়েক বছর পর
২১শ ফেব্রূয়ারী পেল তার মান।
যার জন্য ছাত্র সমাজ দিয়েছিল নিজের প্রাণ।
তাইতো মোরা সকল বাঙালি
বুকে হাত দিয়ে বলি,
একুশ আমার প্রাণ।
একুশ হচ্ছে বাঙালির আতœসম্মান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।