প্রভাতী পদ্ম
- শাহানারা সুলতানা তানিয়া - প্রভাতী পদ্ম ২০-০৫-২০২৪

একটা সফল ঘুমের কাছে পরাজিত আমি জাগছি বিভাবরী
আঁধার আলোক প্রহর মাঝে দ্বিধায় ডুবে স্বপ্নতরী,

অথই জল
এক বুক নিঃশ্বাস
সন্ধ্যারাগে ছিঁড়ে ফেলা পান্ডুলিপির টুকরো পাতা
বিপদমাল্য আরো ফেঁসেছে গলে খোঁপায় মাধবীলতা ।
:
একটা স্নায়ুযুদ্ধে পরাজিত আমি স্মৃতির আদিমতায় বিলীন
মৃত্যুর বুকে নিঃশ্বাস ছুঁড়ে দেখেছি মায়ের মুখটা মলিন,

মাঘী পূর্ণিমা
ফাগুন ভোরের স্বপন
দ্বিপ্রহরে বালিয়াড়ি লজ্জাবতীর তারুণ্যের উন্মাদনা
ছনের চালার নিচে দেখেছি বাবার দেয়া মায়ের প্রথম গহনা ।
:
তারপর শত সহস্র শতাব্দীকাল হেঁটেছি তীরের পথ ধরে
কবিতার ক্ষত বুকে চেয়েছি ঠাঁই প্রসব বেদনার পরে
ডুবসাঁতারের অক্লান্ত সৈনিক আমি রাত্তিরের নীলখাম
বেদনার জলজ জীবনবৃত্তান্তের প্রভাতী পদ্ম ডাকনাম ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।