ফরিয়াদ
- শাহানারা সুলতানা তানিয়া ২০-০৫-২০২৪

সাধ্য হই কি করে?
সাধের মাথা পুড়ে খেয়েছে
জলরঙ্গা হতাশা ।
এখানে বসত জ্বলে আঙ্গিনার রৌদ্রে
শীত খোলে ভবিতব্য কালের দরজা ।
শিথানে,
একটি জীবনানন্দ,
দুইটি নজরূল,
তিনটি ঘুমের ঔষধ ।
এখন আমি কারবালার স্বপ্ন দেখছি,
এজিদ বসে আছে কাসেমের বুকে
এবং বনলতাকে আঁকছি
চুলের ভাঁজে, লুকিয়ে বেদনা রাখে সে ।
অতঃপর আমি বিদ্রোহী,
শীতলক্ষ্যার তীরে,
সোনালি গোধূলির বিপরীতে ।
দ্রোহের কারাগারে,
এখনো বিষের ঝড় ।
চাইলেই কি ফেরি করা যায় ?
তবে তো,
কাবুলিওয়ালা জীবন পেতাম ।
তবে তো
ঘাসফুল হতাম,
তবে তো
শিশির হতাম,
আকাশের নীল হতাম,
শঙ্খচূড় রাত্রিচরী,
আমি সুরের রাগ হতাম ।
জ্বালামুখ অদাহ্য হতাম,
আমি হতাম
পিদিম শিখার বর্ধিত বনবাস ।
এইসব কোলাহলের আমি একচ্ছত্র অধিপতি
আমাকে গ্রহণ করুন মহামান্য ।
সাধ্যের বিপরীতে
আমার কোন স্বপ্নলোক নেই ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।