অপরিচিত
- শাহানারা সুলতানা তানিয়া ২০-০৫-২০২৪

একদিন,
আকাশের নীল বিষন্নতায়
বেদনার সঙ্গে তোমাকে পেয়েছিলাম ।

তুমি...
একটা ভ্রমণ,
থেমে যাওয়ার জন্য, যার শেষ স্টেশন নেই ।

শতাব্দীগুলো,
স্বীয় নামে কালজয়ী হয়,
পরিচয় দরকার হলে, তোমাকেই পরিধেয় করে নিতাম ।

তুমি...
একটা পদবীর নাম
যার সংযোগ ব্যাতীত, আমার অধরা ডাকনাম ।

অমাবস্যাতিথি,
একাকী ধোঁয়াশায় নির্মেঘ
গল্পগুলো,পান্ডুলিপির ভীড়ে অস্তিত্বের দোটানায় ।

তুমি...
একটি রাতের নাম
আঁধার কেটে গেলে, যার অস্তিত্ব ভোরে মিশে যায় ।

মিছিলের
সম্মুখভাগে, কবিতারা এগিয়ে গেছে
এবারের যুদ্ধ বাঁধবে, কবিতা আর শহরের সাথে ।

তুমি...
একটি যুদ্ধের নাম
যার বিপরীতে কবিতা, আর সোনালি বিমর্ষ শহর ।

ভুল ভেবে,
যে ভুলগুলো ক্রমাগত অপরাধ করে চলে
তাদের শৈশব কৈশোর ক্ষমাযোগ্য, তারুণ্য নয় ।

তুমি...
একটি বিচারের নাম,
যার এক পাল্লায় ক্ষমা, অপর পাল্লায় শাস্তির বিধান ।

বৈশাখে
তুমি ঈশানকোণে ঝড়
শ্রাবণের আগেই ঝরে যেতে দেখেছি কতো,
তুমি আশ্বিনের কাশফুল
অগ্রহায়নে নবান্নের স্বপ্ন আশাহত ।
মাঘের পূর্ণিমা
তুমি চৈতালী রঙ্গলীলা, আমার ফাগুন ঝরা দিন
তুমি বারোটা মাস
আমার সর্বনাশ ।
অক্ষিগোলকে ত্রিভুবন ছোট, ব্যাসার্ধে সীমাহীন ।

তুমিহীন
আমার দোটানায়, দ্বিধার বসতভিটা
জীবন আমার
ভাঙ্গা তরী ছেঁড়া পালে, গন্তব্যে ফাগুন রংচটা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।