পদ্য সরোবর
- শাহানারা সুলতানা তানিয়া - প্রভাতী পদ্ম ২০-০৫-২০২৪

কারাগার গুলো মুক্ত হচ্ছে
বন্ধ হচ্ছে হাসপাতালের দরজা ।
আপনি ভাবতেই পারেন
রাষ্ট্র শান্ত এবং রোগমুক্ত ।
অথচ,
বেড়ে গেছে শকুনিদের উৎপাত ।

আমার চোখ,
একটা কবর ।
কবর
একটি কবিতা ।
যেখানে প্রতিনিয়ত,
ধূর্ত রাষ্ট্রের জানাজা হয় ।
সে চোখে আবাদ করতে এসে
প্রতিনিয়ত দাফন হয় স্বপ্নদের ।

আমাকে জিজ্ঞেস করলো আদালত
আমি কে?
অন্তর্ভুক্তির নামান্তর
আমি রোদ্দুর হতে চাইনি ।
যেহেতু, সকাল কাটে সরোবরে
আমি ঝুমকো জবাও নই ।

পিত্রালয়ে
আমার কোন নিজস্বতাও ছিলোনা
যেহেতু পরিবার একটি গণগ্রন্থাগার
শিখেছিলাম সাহচর্যেই ।
মা কে বলেছিলাম শাসন হও
মমতা শিখিয়ে বলে দিলেন,মা হও ।
অতঃপর
একটা জাদুর পরশ
আমাকে কবিতা বানিয়ে দিয়ে গেলো ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।