কাঠগড়ায় কফিন
- শাহানারা সুলতানা তানিয়া - প্রভাতী পদ্ম ২০-০৫-২০২৪

এখানে একটি সকাল ঘুমিয়ে
অদৃশ্যের মুখোশ পরে
যদি অনুমতি পাই, খুলে দেখতে চাই ।

আপনি কি কিছু ভাবছেন পদ্ম?
- আমার ভেতরের সূর্যঘড়ি, যাকে হেমন্তে হারিয়েছিলাম।
তাহলে কি অতিক্রম করতে চান?
- জড়িয়ে পড়তে চাই, সমীকরণ জটিল হতে চলেছে ।

একদিনের লোভে শতাব্দীর পথে হাঁটছি
চাঁদটাকে ছোট করে ফেলেছে দুর্বৃত্তরা, এক্ষুণি পকেটে নিয়ে চলবে ।
আমি জানিনা, সেই জ্ঞানী ব্যাক্তি কে ছিলেন
যার ঘাম হতে উৎপাদিত ভ্রুণ
একদিনের সকাল হবে, উদ্ধার হবে চাঁদ ।

মৃত্যুর পূর্বে আপনি কি ঘুমিয়েছিলেন ?
- আমি জেগে উঠার পর নিজেকে মৃত দেখতে পেয়েছি ।
প্রতিবাদ করলেন না কেন?
- প্রকৃতি প্রতিবাদ চায়না,শুধু দমিয়ে দেয় ।

এখানে জেগে আছে কবর
দীর্ঘতম এপিটাফ, নিশাচর
সন্ধ্যা হওয়ার তাড়ায় বাঁধা পড়ে ভ্রম, ইচ্ছের মুক্তি চাই ।

পিপীলিকা দের ডানা গজানোর পর,বেড়েছে কাকেদের উৎপাত।
- এ ক্ষেত্রে প্রাচীন মতবাদই সঠিক, মৃত্যুই একমাত্র মিথ, যা অনিবার্য সত্য ।
আপনি কি আর কিছু ভাবতে চান ?
- এবং আর কিছু জিজ্ঞাসাবাদ ?

এরপর কফিনে ঝুলে গেছে তিনটি পেরেক ।
চাঁদটা ছোট হতে হতে দূরে চলে গেছে,
যেখানে অপেক্ষায় অদূর ভবিষ্যৎ ।

( পদ্ম, আপনি বরং আরো কিছুকাল জেগে থাকুন
কফিনের শেষ পেরেকটা এখনো পাওয়া যায়নি । )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।